ভোলায় ১০ জেলে আটক

169

ভোলা, ৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : জেলার উপজেলা সদর ও চরফ্যাসন থেকে আজ বুধবার ভোর রাতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকারের দায়ে ১০ জেলেকে আটক করা হয়েছে। এর মধ্যে সদরের মেঘনা নদীর ভোলার খাল এলাকা থেকে ৫ জন এবং চরফ্যাসন উপজেলার মেঘনার বেতুয়া থেকে ৫ জনকে আটক করা হয়। মৎস্য দপ্তর ও স্থানীয় প্রশাসনের অভিযানে এসময় সাড়ে ৪ হাজার মিটার কারেন্ট জাল ও ১৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে।
জেলা মৎস্য দপ্তরের উপ-সহকারী পরিচালক ভিক্টর বাইন সকালে বাসস’কে জানান, সদর উপজেলায় আটক ৫ জেলেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: কামাল হোসেন’র আদালত ১ বছর করে কারাদন্ড দিয়েছে। চরফ্যাসনের ৫ জেলের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা পক্রিয়াধীন রয়েছে। এছাড়া জব্দকৃত জাল পুড়িয়ে ফেলা হয়েছে ও মাছ দুস্থদের মাঝে বিতরণ সম্পন্ন হয়েছে। মা ইলিশ রক্ষায় আমাদের অভিযান চলমান আছে। আইনভঙ্গকারী কাউকে ছাড় দেয়া হবেনা বলে জানান তিনি।
জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম বলেন, ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত টানা ২২দিন মা ইলিশকে নির্বিঘেœ ডিম ছাড়ার জন্য ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করেছে সরকার। মৎস্য সুরক্ষা ও সংরক্ষণ আইন-১৯৫০ অনুযায়ী এ সময়ে ইলিশ শিকার সম্পূর্ণ নিষিদ্ধ ও দন্ডনীয় অপরাধ। আইন অমান্যকারীর কমপক্ষে এক বছর হতে দুই বছর পর্যন্ত সশ্রম কারাদন্ড অথবা সর্বোচ্চ ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয় প্রকার দন্ডে দন্ডিত হবেন।