বাসস ক্রীড়া-১২ : প্রথম ইনিংসে বাংলাদেশের লিডের পর এগিয়ে শ্রীলংকা

307

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-বাংলাদেশ ‘এ’
প্রথম ইনিংসে বাংলাদেশের লিডের পর এগিয়ে শ্রীলংকা
হাম্বানটোটা, ৬ অক্টোবর, ২০১৯ (বাসস) : স্পিনার মেহেদি হাসান মিরাজের ঘূর্ণির পর অধিনায়ক মোমিনুল হকের সেঞ্চুরিতে শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ আনঅফিসিয়াল চার দিনের টেস্টের প্রথম ইনিংসে ৬২ রানের লিড পায় বাংলাদেশ ‘এ’ দল। শ্রীলংকার ২৬৮ রানের জবাবে ৩৩০ রানে অলআউট হয় বাংলাদেশ। ফলে পিছিয়ে পড়ে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ১২৬ রান করেছে শ্রীলংকা। ফলে ১০ উইকেট হাতে নিয়ে ৬৪ রানে এগিয়ে লংকানরা।
মোমিনুলের ১১৭ ও সাদমান ইসলামের ৭৭ রানে সুবাদে দ্বিতীয় দিন শেষে ৬ উইকেটে ২৮৩ রান করেছিলো বাংলাদেশ ‘এ’। দ্বিতীয় দিন শেষে ৪ উইকেট হাতে নিয়ে ১৫ রানে এগিয়ে ছিলো তারা। দিন শেষে উইকেটরক্ষক নুরুল হাসান ৩৫ ও মিরাজ ৬ রান নিয়ে অপরাজিত ছিলেন।
তৃতীয় দিন সকালে আর মাত্র ১ রান যোগ করে প্যাভিলিয়নে ফিরেন নুরুল। তবে নিজের ইনিংসটা বড় করার চেষ্টা করেছেন মিরাজ। সেই সাথে দলের লিডটাও। কিন্তু টেল-এন্ডারদের ব্যর্থতায় ৩৩০ রানে শেষ হয় বাংলাদেশের প্রথম ইনিংস। মিরাজ অপরাজিত থেকে যান ৩৮ রানে। তার ৬১ বলের ইনিংসে ৩টি চার ও ১টি ছক্কা ছিলো। শ্রীলংকার ডান-হাতি পেসার মোহাম্মদ সিরাজ ৬৩ রানে ৫ উইকেট নেন।
পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে উড়ন্ত সূচনা করে শ্রীলংকা। বাংলাদেশ বোলারদের দুর্দান্তভাবে মোকাবেলা করে অবিচ্ছিন্ন থেকে দিন শেষ করেন স্বাগতিকদের দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও সঙ্গীত কুরাই । নিশাঙ্কা ১০টি চারে ১২৫ বলে ৭৫ ও কুরাই ১০৩ বলে ৭টি চারে ৫০ রান করেন।
বাসস/এএমটি/১৯১৫/মোজা/স্বব