বাসস দেশ-২৬ : বাংলাদেশে বাণিজ্যিক ভিত্তিতে বনসাই চাষের সম্ভবনা রয়েছে : বস্ত্র ও পাটমন্ত্রী

241

বাসস দেশ-২৬
বস্ত্রমন্ত্রী-বনসাই-প্রদর্শনী
বাংলাদেশে বাণিজ্যিক ভিত্তিতে বনসাই চাষের সম্ভবনা রয়েছে : বস্ত্র ও পাটমন্ত্রী
ঢাকা, ৩ অক্টোবর, ২০১৯ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীর প্রতীক বলেছেন, বনসাই একটি শিল্প। বাংলাদেশে বাণিজ্যিক ভিত্তিতে বনসাই চাষ করে লাভবান হওয়ার সম্ভবনা রয়েছে।
বৃহস্পতিবার গুলশানের ক্যাডেট কলেজ ক্লাবে ‘বনসাই জগত’-এর প্রতিষ্ঠাতা বনসাই শিল্পী মো. সুলাইমানের চার দিনব্যাপী প্রথম বার্ষিক বনসাই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ঋতুর রানী শরতের মুন্ধতা নিয়ে ‘বনসাই জগত’ এবং ‘সিমুড ইভেন্টস’ এ আয়োজন করেছে।
বস্ত্র ও পাটমন্ত্রী বলেন, বনসাই লালন পালনের মাধ্যমে আমাদের বাসা বাড়ি সুন্দর দেখাবে এবং একই সঙ্গে পরিবেশ বান্ধব সমাজ গঠন করা যাবে। নগরের ইটের স্থাপনার মধ্যে এক টুকরো সবুজের উপস্থিতির জন্য বনসাই সংগ্রহের আহ্বান জানান তিনি।
সভাপতির বক্তব্যে বনসাই জগতের প্রতিষ্ঠাতা বনসাই শিল্পী মো. সুলাইমান বলেন, ‘আমার অবসরে সঙ্গী বনসাই। বনসাইকে নিজের সন্তানের মতো লালন-পালন করে বড় করে তুলি। একটি পরিপূর্ণ বনসাই দেখলে আমার মন ভরে যায়।’
নারায়নগঞ্জের পুলিশ সুপার মোহাম্মাদ হারুন অর রশিদ, বাংলাদেশ বনসাই সোসাইটির সভাপতি নামজা শফিক, গুলশান ক্যাডেট কলেজ ক্লাবের সভাপতি গ্রুপ ক্যাপ্টেন (অব:) মোহাম্মাদ আলামগীর, সিমুডের ব্যবস্থাপনা পরিচালক ডা. জাহিদুর রশিদ সুমন সহ বনসাই জগত পরিবারের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানটি পরিচালনা করেন বনসাই জগতের সাধারণ সম্পাদক ডা. এ কে এম শাহরিয়ার। এ উপলক্ষে একটি ম্যাগাজিন প্রকাশ করা হয়েছে।
অনুষ্ঠানে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, চার দিনের এই প্রদর্শনীতে ৩০০টি বনসাই প্রদর্শন করা হবে। একই সঙ্গে বনসাই বিক্রিও করা হবে। এছাড়া এই আয়োজনে শিল্পী মো. সুলাইমান বনসাই প্রিয় মানুষের কাছে এর বিভিন্ন বিষয় তুলে ধরবেন।
প্রদর্শনী ৬ অক্টোবর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত গুলশান ১ এর ৯ নম্বর রোডের ১৪ নম্বর বাসা ক্যাডেট কলেজ ক্লাব লিমিটেড ঠিকানায় সবার জন্য উন্মুক্ত থাকবে।
বাসস/সবি/এমএন/১৯১৫/-কেএআর