বাসস দেশ-৩৪ : প্রত্যেক যাচাইকৃত রোহিঙ্গাকে এনভিসি দিতে মিয়ানমার সম্মত হয়েছে : মোমেন

বাসস দেশ-৩৪
মোমেন-রোহিঙ্গা-এনভিসি
প্রত্যেক যাচাইকৃত রোহিঙ্গাকে এনভিসি দিতে মিয়ানমার সম্মত হয়েছে : মোমেন
ঢাকা, ২ অক্টোবর, ২০১৯ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশে অবস্থানকারী সকল যাচাইকৃত রোহিঙ্গাকে মিয়ানমার তাদের (ন্যাশনাল ভ্যারিফিকেশন কার্ড) এনভিসি প্রদানে সম্মত হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী আজ নগরীতে একটি সেমিনারে যোগদান শেষে সাংবাদিকদের বলেন, মিয়ানমার যাচাই’র পর প্রত্যেক রোহিঙ্গাকে এনভিসি দিতে সম্মত হয়েছে। মিয়ানমার স্বীকার করেছে যে, তারা ভ্যারিফিকেশনের জন্য রোহিঙ্গাদের মধ্যে যেসব ফরম বিতরণ করছে, তাতে কিছু ভুল আছে। মিয়ানমার এখন নতুন ফরম তৈরি করবে এবং এনভিসি প্রদান করবে নতুন নাগরিকত্বের জন্য যাচাইকৃত প্রত্যেক রোহিঙ্গাকে পূরণের জন্য এই ফরম দেয়া হবে। বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনিষ্টিটিউট (বিইআই) নগরীর একটি হোটেলে এই সেমিনারের অয়োজন করে।
পররাষ্ট্রমন্ত্রী মোমেন এর আগে আজ বিকেলে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ভারত সফরের ওপর এক প্রেস ব্রিফিংকালে বলেন, নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সময়ে সারা বিশ্ব স্বীকার করেছে যে রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের নিজেদের সৃষ্টি।
জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকের পাশাপাশি চীনের মধ্যস্থতায় বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে অনুষ্ঠিত পররাষ্ট্র মন্ত্রি পযার্য়ের বৈঠকের উল্লেখ করে তিনি বলেন, এ বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া দেখতে বাংলাদেশ, চীন ও মিয়ানমারের সমন্বয়ে একটি ত্রিপক্ষীয় গ্রুপ গঠনের সিদ্ধান্ত হয়েছে।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সংকট প্রশ্নে চীনের মনোভাবের অনেক পরিবর্তন হয়েছে। চীন এখন সক্রিয়ভাবে এ ব্যাপারে কাজ করছে। তারা রোহিঙ্গাদের প্রত্যাবাসনে রাখাইনের বর্তমান পরিবেশ দেখতে কিছু সংখ্যক রোহিঙ্গা প্রতিনিধিকে রাখাইনে নিয়ে যেতে মিয়ানমারের প্রতি আহবান জানিয়েছে।
বাসস/টিএ/অমি/২২১৫/-কেএমকে