অবকাঠামো উন্নয়নের সাথে মানব উন্নয়নের বিষয়টি অগ্রাধিকার দিচ্ছে বাংলাদেশ : আইনমন্ত্রী

288

ঢাকা, ২ অক্টোবর, ২০১৯ (বাসস) : আইন, বিচার ও পার্লামেন্ট বিষয়ক মন্ত্রী আনিসুল হক বুধবার বলেছেন, বাংলাদেশ অবকাঠামো উন্নয়নের সাথে মানব উন্নয়নের বিষয়টিকে অগ্রাধিকার দিচ্ছে। ফলে সামাজিক উন্নয়ন ও নারী ক্ষমতায়ন হয়েছে।
বুধবার আইন মন্ত্রণালয় সূত্র জানায়, আজ সকালে সিঙ্গাপুরের মেরিনা বে স্যান্ড এক্সপো অ্যান্ড কনভেনশন সেন্টারে এশিয়া ইনফ্রাস্ট্রাকচার ফোরাম, ২০১৯ আয়োজিত ‘স্ট্রেংথেনিং পার্টনারশিপ টু ড্রাইভ এশিয়া’স ইনফ্রাস্ট্রাকচার ভিশন’ এর উপর বক্তৃতাকালে মন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন, ‘বৈষম্যহীনভাবে সামাজিক ন্যায়বিচার ও সাম্যতার কারণে বাংলাদেশে আর্থ সামজিক উন্নয়ন সম্ভব হয়েছে।’
এন্টারপ্রাইজ সিঙ্গাপুরের প্রধান নির্বাহী কর্মকর্তা পিএনজি চেওং বুন ও বিশ্বব্যাংকের সিঙ্গাপুর ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড আরবান ডেভেলপমেন্ট হাবের পরিচালক জ্যোতি শুকলা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।
লাওস ভাইস মিনিস্টার লাত্তানামানি খোউনিভোং, বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ভিক্টোরিয়া কাওকাও, জেবিআইসি, জাপানের গভর্ণর ও প্রতিনিধি পরিচালক তাদাশি মায়েদা ও কম্বোডিয়ার পার্লামেন্ট সেক্রেটারি অব স্টেট বংসে ভিসোত অনুষ্ঠানের অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন।
আইনমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার ক্ষমতা গ্রহণের পর থেকেই নির্বাচন-পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী নাগাদ ‘ভিশন ২০২১’ বাস্তবায়নের লক্ষে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্য অক্লান্তভাবে কাজ করে যাচ্ছে। ‘ভিশন ২০২১’ উন্নয়ন অর্জনের লক্ষে আঞ্চলিক যোগাযোগকে প্রাধান্য দিচ্ছে।’
বাংলাদেশের সাথে এর প্রতিবেশি দেশগুলোর সহযোগিতার বিষয়টি তুলে ধরে আনিসুল বলেন, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে পারস্পারিক যোগাযোগ বৃদ্ধিতে বাংলাদেশের সুদৃঢ় অবস্থান বিগত ১০ বছরে আরো বৃদ্ধি পেয়েছে।
তিনি আরো বলেন, ‘বাংলাদেশ বে অব বেঙ্গলে ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টোরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনোমিক কো-অপারেশন (বিমসটেক)-এ অগ্রণী ভূমিকা পালন করছে। বাংলাদেশ ভারত, মালদ্বীপ, শ্রীলঙ্কা, নেপাল ও ভুটান বিমসটেকের সদস্য রাষ্ট্র। পারস্পারিক সহযোগিতার জন্য এই ফোরম গঠিত হয়েছে।’
মন্ত্রী আরো বলেন, সাব-রিজিওনের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ ও যোগাযোগ জোরদার করার জন্য বাংলাদেশ তার প্রতিবেশী রাষ্ট্রগুলোকে দেশটির বাজার, এর উচ্চ মানসম্পন্ন ও সুলভ মূল্যের পণ্য এবং পরিবহন ও লজিস্টিক সেবা গ্রহণের প্রস্তাব দিচ্ছে।