বাসস দেশ-৩৭ : বাংলাদেশের ক্রমবর্ধিষ্ণু অর্থনীতির ভূয়সী প্রশংসা দক্ষিণ কোরীয় রাষ্ট্রদূতের

519

বাসস দেশ-৩৭
পলক-কোরিয়া
বাংলাদেশের ক্রমবর্ধিষ্ণু অর্থনীতির ভূয়সী প্রশংসা দক্ষিণ কোরীয় রাষ্ট্রদূতের
ঢাকা, ১ অক্টোবর, ২০১৯ (বাসস) : বাংলাদেশের ক্রমবর্ধিষ্ণু অর্থনীতির ভূয়সী প্রশংসা করে বাংলাদেশে নিযুক্ত দক্ষিণ কোরীয় রাষ্ট্রদূত হু ক্যাং-ইল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তথ্যপ্রযুক্তি খাতসহ বিভিন্ন খাতে গত ১০ বছরে বাংলাদেশে ব্যাপক উন্নয়ন হয়েছে।
আজ রাজধানীর এক হোটেলে দক্ষিণ কোরিয়ার জাতীয় দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে বক্তৃতায় তিনি একথা বলেন।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন। তিনি কোরিয়াকে বাংলাদেশের বিশেষ বন্ধু হিসেবে উল্লেখ করে বলেন, দারিদ্র্য বিমোচন, আইসিটি, অবকাঠামোসহ অন্যান্য উন্নয়ন কর্মকান্ডে দক্ষিণ কোরিয়া অব্যাহতভাবে আর্থিক ও কারিগরী সহযোগিতা প্রদান করে যাচ্ছে।
তিনি আরো বলেন, ‘কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা লাভের পর থেকে কোরিয়ার সহায়তা আমাদের দুটি দেশের সম্পর্ককে উচ্চতর পর্যায়ে নিয়ে গেছে। সাম্প্রতিক বছরগুলোতে আমাদের এ সম্পর্ক দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণ ও বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে প্রতিফলিত হয়েছে।
প্রতিমন্ত্রী আরো বলেন, বিগত বছরগুলোর পারস্পরিক কল্যাণজনক প্রয়াস দুটি দেশের জনগণের জন্য একটি সমৃদ্ধ ও শান্তিপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে ।
তিনি আশা প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘রূপকল্প ‘ ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের অর্থনীতিতে এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও জ্ঞানভিত্তিক অর্থনীতির দেশে রূপান্তরের প্রক্রিয়ায় কোরিয়া ও তাদের জনগণ বাংলাদেশের পাশে থাকবে।
প্রতিমন্ত্রী দেশের তথ্যপ্রযুক্তি ও বিদ্যুৎ খাতের উন্নয়নে দক্ষিণ কোরিয়ার বিনিয়োগ এবং সহযোগিতা কামনা করেন।
দক্ষিণ কোরীয় রাষ্ট্রদূত বলেন, কোরিয়া বাংলাদেশের তথ্যপ্রযুক্তি, অবকাঠামো উন্নয়ন এবং বিদ্যুৎ খাতে সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে।
তিনি বলেন, ‘বাংলাদেশের সামনে উজ্জ্বল ও ইতিবাচক ভবিষ্যৎ থাকায় আরও কোরীয় বিনিয়োগকারী বাংলাদেশে বিনিয়োগের জন্য আসবেন।
রাষ্ট্রদূত বলেন বাংলাদেশের জন্য দক্ষিণ কোরিয়ার সহযোগিতা অতীতের ন্যায় ভবিষ্যতেও অব্যাহত থাকবে।
বাসস/সবি/এমএন/২১৫৮/এবিএইচ