প্রিমিয়ার লিগে হাই ভোল্টেজ ম্যাচে ইউনাইটেড, আর্সেনাল কেউই জিততে পারেনি

342

ম্যানচেস্টার, ১ অক্টোবর, ২০১৯ (বাসস) : পিয়েরে-এমেরিক অবামেয়াংয়ের দ্বিতীয়ার্ধের গোলে সোমবার প্রিমিয়ার লিগের হাই ভোল্টেজ ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেডের সাথে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে আর্সেনাল।
এর আগে স্কট ম্যাকটোমিনের দুর্দান্ত স্ট্রাইকে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে গিয়েছিল ইউনাইটেড। যদিও ভিএরআর’র সহযোগিতায় পাওয়া অবামেয়াংয়ের গোলে আর্সেনাল সমতা ফেরালে ওল্ড ট্র্যাফোর্ডে পূর্ণ তিন পয়েন্ট পাওয়া হয়নি ওলে গানার সুলশার শিষ্যদের।
গ্যাবনিজ অবামেয়াংয়ের গোলটি প্রাথমিক ভাবে লাইন্সম্যানের পতাকায় অফ-সাইডের কারনে বাতিল হলেও পরবর্তীতে ভিডিও এসিসটেন্ট রেফারির সহায়তায় গোলটি উপহার পায় গানার্সরা।
গত মৌসুম মিলিয়ে শেষ ১২টি প্রিমিয়ার লিগ ম্যাচে ইউনাইটেড এ পর্যন্ত মাত্র দুটি ম্যাচে জয়ী হয়েছে। এবারের লিগে সাত ম্যাচ পরে যে কারনে তারা শীর্ষে থাকা লিভারপুলের তুলনায় ১২ পয়েন্ট পিছিয়ে টেবিলের দশম স্থানে রয়েছে। এদিকে গোল ব্যবধানে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে পিছনে ফেলে শীর্ষ চারে উঠে আসার জন্য আর্সেনালের এক পয়েন্টই যথেষ্ঠ ছিল। ইউনাইটেডের থেকে তাদের পয়েন্টের ব্যবধান বর্তমানে তিন।
দীর্ঘ দিন ধরেই প্রিমিয়ার লিগে এই দুই দলের লড়াই মানেই অন্যরকম এক উত্তেজনা। ১৯৯৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত টানা নয় মৌসুমে প্রিমিয়ার লিগের শিরোপা ইউনাইটেড ও আর্সেনালের মধ্যেই সীমাবদ্ধ ছিল। এই দুই দলের কেউই এবারের চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেনি। যে কারনে ইউরোপীয়ান চাপের বাইরে থেকে ঘরোয়া আসরে নিজেদের শ্রেষ্ঠত্ব অর্জনে কিছুটা হলেও দল দুটির এগিয়ে থাকার কথা ছিল।
কিন্তু কাল ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম ৪৫ মিনিট মনেই হয়নি ইউনাইটেড ও আর্সেনালের মত দুটি দল মাঠে রয়েছে। ২৮ মিনিটে আন্দ্রেস পেরেইরা লো শট আটকে দেন আর্সেনাল গোলরক্ষক বার্নাড লিনো। মৌসুমের শুরু থেকে কোন ম্যাচেই ইউনাইটেড এক গোলের বেশী করতে পারেনি। এমনকি শেষ চার ম্যাচে নয় গোল হজম করা আর্সেনাল দূর্বল রক্ষণভাগের বিপক্ষেও কাউন্টার এ্যাটাকগুলোকে কোন কাজে লাগাতে পারেনি রেড ডেভিলসরা। বরং প্রথমার্ধের শেষ পাঁচ মিনিট দুই দলের মধ্যে কিছুটা আগ্রাসী মনোভাব লক্ষ্য করা গেছে। পল পগবার থ্রু বল থেকে মাকার্স রাশফোর্ড ম্যাচের সবচেয়ে সহজ সুযোগটি নষ্ট করেন। ইউনাইটেডের একটি কর্ণারের পর কাউন্টার এ্যাটাক থেকে এবার সুযোগ পায় আর্সেনাল। তবে বুকায়ো সাকার প্রচেষ্টা ইউনাইটেড গোলরক্ষক ডেভিড ডি গিয়া রুখে দেবার পর ফিরতি বলে আবারো গুয়েনডোজিকে হতাশ করেন এই স্প্যানিয়ার্ড। বিরতির ঠিক আগে অবশ্য আর শেষ রক্ষা হয়নি গানার্সদের। ড্যানিয়েল জেমসের ক্রস থেকে রাশফোর্ডের কাট-ব্যাকে ম্যাকটোমিনে দুর্দান্ত স্ট্রাইকে বল জালে জড়ান।
চলতি মৌসুমে এই প্রথমবারের মত ঘরের মাঠে প্রথমার্ধে ইউনাইটেড কাউন্টার এ্যাটাক থেকে এই ধরনের একটি গোল দিতে সক্ষম হলো। কিন্তু বিরতির পরপরই ভিএআর’র সহযোগিতায় আর্সেনাল ম্যাচে ফিরে আসলে আবারো এগিয়ে যেতে মরিয়া হয়ে উঠে ইউনাইটেড। সাকার দূর্বল একটি পাস থেকে অবামেয়াং গোল দিলেও অফ-সাইডের কারনে তা বাতিল হয়ে যায়। কিন্তু রিপ্লেতে স্পষ্ঠই দেখা গেছে তার পজিশন মোটেই অফ সাইডে ছিলনা। এই নিয়ে মৌসুমে অষ্টম গোল দিলেন এই গ্যাবনিজ স্ট্রাইকার। কয়েক সেকেন্ড পরেই ক্যালুম চেম্বার্সের ক্রস থেকে সাকার শট ভিক্টর লিন্ডেলফ এর গায়ে ডিফ্লেকটেড হয়ে বাইরে চলে গেলে গোল পাওয়া হয়নি উনাই এমেরির দলের।