ডেঙ্গু পরিস্থিতিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি : এলজিআরডি মন্ত্রী

283

ঢাকা, ২৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন (এলজিআরডি) ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, এবছর এডিস মশা ও ডেঙ্গুর প্রকোপ বেড়ে গেলে আতংকিত না হয়ে তা মোকাবিলা করা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলাম। সংশ্লিষ্ট সকলের সম্মিলিত প্রচেষ্টায় ও জনসাধারণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের ফলে ডেঙ্গুর প্রকোপ যথেষ্ট কমে এসেছে।
আজ রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ মিলনায়তনে দৈনিক কালের কণ্ঠ আয়োজিত ‘মশা নিয়ন্ত্রণ ও ডেঙ্গু প্রতিরোধে করণীয়’ শীর্ষক এ গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এলজিআরডি মন্ত্রী বলেন, ডেঙ্গু মোকাবেলার ‘সক্ষমতা’ বাংলাদেশের আছে। এই সমস্যার সমাধান জনগন করবে। সরকার এতে নেতৃত্ব দেবে। আতঙ্কিত হওয়ার কিছু নেই।
তিনি বলেন, মশক নিয়ন্ত্রণে আমাদের কার্যক্রম বছরব্যাপী অব্যাহত থাকবে। শীঘ্রই ডেঙ্গু পরিস্থিতির আরো উন্নতি হবে বলে আশা করি।
দৈনিক কালের কণ্ঠ’র ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামালের সঞ্চালনায় অনুষ্ঠিত এ গোলটেবিল আলোচনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।
অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন স্বাস্থ্য সেবা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. হাবিবুর রহমান খান, লেখক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, অধ্যাপক ড. এবিএম আব্দুল্লাহ, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাদ্বয় প্রমুখ।
গোলটেবিল আলোচনায় বিভিন্ন বক্তা মশা নিয়ন্ত্রণ ও ডেঙ্গু প্রতিরোধে চলমান কার্যক্রম, চ্যালেঞ্জ ও সীমাবদ্ধতা এবং এ বিষয়ে ভবিষ্যতে করণীয় নিয়ে তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন।