বাসস বিদেশ-২ : জাতিসংঘে ভাষণে নিষেধাজ্ঞার লাগাম টেনে ধরার আহ্বান মাহাথিরের

247

বাসস বিদেশ-২
জাতিসংঘ-সম্মেলন-মালয়েশিয়া-ইরান-যুক্তরাষ্ট্র-নিষোজ্ঞা
জাতিসংঘে ভাষণে নিষেধাজ্ঞার লাগাম টেনে ধরার আহ্বান মাহাথিরের
জাতিসংঘ (যুক্তরাষ্ট্র), ২৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক): মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ কোন দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপে বৃহত্তরভাবে আন্তর্জাতিক নিয়ন্ত্রণের আহ্বান জানিয়ে ইরানের সাথে বিশ্বের সকল দেশের বাণিজ্য বন্ধ করতে বাধ্য করার যুক্তরাষ্ট্রের প্রচেষ্টার সমালোচনা করেন। খবর এএফপি’র।
জাতিসংঘ সাধারণ সভার ভাষণে ৯৪ বছর বয়সী এ নেতা বলেন, ‘কোন আইনের আওতায় নিষেধাজ্ঞা আরোপ করা হয় আমরা তা জানি না। এক্ষেত্রে বিশ্বের ধনী ও ক্ষমতাধর দেশগুলোকে বেশি সুবিধা নিতে দেখা যায়।’
তিনি বলেন, ‘এতে প্রকৃত অবস্থা দাঁড়ায় যে কোন দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হলে অন্যান্য দেশ যথারীতি তা কার্যকর করে। এক্ষেত্রে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় মালয়েশিয়া ও আরো অনেক দেশ একটি বিশাল বাজার হারালো।’
তিনি বলেন, যুক্তরাষ্ট্র একটি কূটনৈতিক অস্ত্র হিসেবে ক্রমবর্ধমান হারে নিষেধাজ্ঞাকে ব্যবহার করছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরান থেকে কোন দেশ তেল ক্রয় করলে তাদেরকে শাস্তির হুমকি দিচ্ছেন।
ইরানের আঞ্চলিক প্রভাবের লাগাম টেনে ধরার প্রচেষ্টায় ট্রাম্প বহুপাক্ষিক পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গিয়ে এক তরফাভাবে নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছেন।
বাসস/এমএজেড/১০৫০/জুনা