দেশে মাছের মোট উৎপাদন ৪২.৭৭ লাখ মেট্রিক টন

422

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : বর্তমান সরকারের নানামুখি প্রচেষ্টায় মাছের মোট উৎপাদন ৪২.৭৭ লক্ষ মেট্রিক টনে দাঁড়িয়েছে।
আজ বৃহষ্পতিবার বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট কর্তৃক ‘বার্ষিক গবেষণা পরিকল্পনা প্রণয়ন ২০১৯-২০’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনকালে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু এ কথা বলেন।
তিনি বলেন, দেশের মোট জনগোষ্ঠীর ১১ শতাংশের অধিক মানুষ মৎস্য খাতের উপর নির্ভরশেীল হওয়ায় দেশের জিডিপির ৩.৫৭ শতাংশ অর্জিত হয় মৎস্যখাত থেকে। আশির দশকে মাছের মোট উৎপাদন ছিল ৮ লাখ মেট্রিক টন এবং এর প্রায় ৮০ শতাংশ ছিল নদ-নদী, হাওর-বাঁওড় ও বিলের মাছ।
আশরাফ আলী খান খসরু বলেন, সরকারের অব্যাহত প্রচেষ্টায় এখন মাছের মোট উৎপাদন ৪২.৭৭ লাখ মেট্রিক টনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৫৬ শতাংশ আসে চাষাবাদ থেকে, ২৮ শতাংশ নদ-নদী, হাওর-বাঁওড়সহ অন্যান্য অভ্যন্তরীণ মুক্ত জলাশয় থেকে এবং ১৬ শতাংশ আসে সমুদ্র থেকে।
মৎস্য গবেষণা ইনস্টিটিউট গবেষণা করে বিলুপ্তপ্রায় ৬৪টি মাছের মধ্যে ইতোমধ্যে ২১টি মাছের জীনপুল সংরক্ষণ করতে সক্ষম হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।
বিএফআরআই-এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদের সভাপতিত্বে কর্মশালায় মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বিএফআরআই-এর প্রধান বৈজ্ঞানিক অফিসার ড আশরাফুল আলম।
এতে মৎস্য ও পাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মন্ডল, কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সাইদ মো. রাশেদুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড নিয়ামুল হক প্রমুখ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে জানানো হয়, বিগত ২০১৮-১৯ অর্থবছরে ৭৩ হাজার ১৭১ মেট্রিক টন মৎস্য ও মৎস্যজাত পণ্য রপ্তানি করে ৪ হাজার ২৫০ কোটি টাকা আয় হয়েছে।