শ্রীলংকা সফরকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের প্রস্তুতি হিসেবে দেখছেন মোমিনুল

172

চট্টগ্রাম, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : শ্রীলংকা সফরকে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের প্রস্তুতির হিসেবে দেখছেন বাংলাদেশ ‘এ’ ক্রিকেট দলের অধিনায়ক মোমিনুল হক। লংগার ভার্সনে বিশ্ব চ্যাম্পিয়নশীপের আগে শ্রীলংকা সফরটি যথাপুযুক্ত বলে মন্তব্য করেছেন মোমিনুল হক।
২০২১ সালের ১৪ জুন সময়ের মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশীপের অংশ হিসেবে ছয়টি সিরিজি খেলবে আংলাদেশ ক্রিকেট দল। যার অংশ হিসেবে আগামী নভেম্বরে ভারত সফরে দুই টেস্টের সিরিজ খেলবে টাইগাররা। ইন্দোর ও কোলকাতায় অনুষ্ঠিতব্য ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশ দলের টেস্ট চ্যাম্পিয়নশীপ মিশন।
টেস্ট খেলুড়ে পাওয়া ১২টি দেশের মধ্যে র‌্যাংকিংয়ের শীর্ষ নয়টি দল এ চ্যাম্পিয়নশীপে প্রতিদ্বন্দ্বিতা করবে। তবে সদ্য সমাপ্ত আফগানিস্তানের বিপক্ষে অনুষ্ঠিত টেস্ট ম্যাচটি চ্যাম্পিয়নশীপের অংশ ছিল না। জাতীয় দলের বেশ কয়েকজন খেলোয়াড় এ’ দলের হয়ে শ্রীলংকা সফর করছেন। লংকা সফরে তারা দুটি চার দিনের ম্যাচ এবং তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে।
আজই কলম্বোর উদ্দেশ্যে ঢাকা ছাড়ার আগে দলীয় অধিনায়ক মোমিনুল হক সফরটিকে টেস্ট চ্যাম্পিয়নশীপের প্রস্তুতি পর্ব হিসেবে অভিহিত করেন। দীর্ঘ ভার্সনের ক্রিকেটে মোমিনুলের ফর্মের বিষয়েও সতর্ক রয়েছে জাতীয় দলের নির্বাচকরা। টেস্ট স্পেশালিস্ট ও বাঁ হাতি এই ব্যাটসম্যান অচিরেই নিজের এই ঘটাতি দূর করতে সক্ষম হবেন বলে আশা করছেন তারা।
আসন্ন এই সিরিজকে সামনে রেখে মোমিনুল সাংবাদিকদের বলেন, ‘আমি নিয়মিত চার দিনের ম্যাচ খেলছি এবং ভারতের বিপক্ষে সিরিজও ঘনিয়ে আসছে, তাই এ সফর দিয়ে নিজেকে প্রস্তুত করতে পারব মনে করছি। এই মুহুর্তে শ্রীলংকার আবহাওয়া খুবই উষ্ণ। সেখানে যদি ভাল করতে পারি তবে তা থেকে আমি উপকৃত হবো।
অবশ্য তার ভাষ্যমতে টেস্ট চ্যাম্পিয়নশীপকে সামনে রেখে বাড়তি কোন চাপ তিনি নিচ্ছেন না মোমিনুল। তিনি বলেন, ‘প্রতিটি টেস্ট ম্যাচকেই আমি গুরুত্ব সহকারে নিয়ে থাকি। টেস্ট চ্যাম্পিয়নশীপের ম্যাচকে আমার কাছে আলাদা কিছু মনে হয়না।’
তিনি আরো বলেন, ‘নিজের উপড় সব সময়ই আমার উচ্চাশা থাকে । তবে টেস্ট চ্যাম্পিয়নশীপকে অতিরিক্ত গুরুত্ব সেটি আমার মধ্যে বাড়তি চাপের সৃষ্টি করতে পারে মনে করছি।’ অন্য সব টেস্ট ম্যাচের মতই আমি দেশের প্রতিনিধিত্ব করছি’
বাংলাদেশ ক্রিকেট বোর্ড একাদশের হয়ে (বিসিবি) সম্প্রতি ভারত সফরে ডা. (ক্যাপ্টেন) কে থিমাপ্পিয়াহ মেমোরিয়াল টুর্নামেন্টে খেলেছেন মোমনিুল।
এ সফরে সাত ইনিংসের ব্যাটিং থেকে ৪২.৫৭ গড়ে ২৯৮ রান সংগ্রহ করেছেন তিনি। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে নামের সুবিচার করতে পারেননি মোমিনুল। দুই ইনিংসে তিনি রান করেছেন যথাক্রমে ৫২ ও ৩।
মোমিনুল বলেন,‘ প্রত্যাশা সব সময়ই থাকে। যেহেতু আমি কেবলমাত্র চার দিনের ম্যাচ খেলি তাই সব সময়ই আমার প্রতি একটা প্রত্যাশা থাকে। প্রত্যাশার কথা চিন্তা করলে সেটা আমার নিজের উপড় চাপ আরো বাড়িয়ে দেবে।আমি সব সময় চেস্টা করি আমার স্বাভাবিক খেলাটা খেলতে।’
সাকিব আল হাসান অনীহা প্রকাশ করায় অনেকেই বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক হিসেবে মোনিুলকে এগিয়ে রাখছেন। তবে তাকে নেতৃত্ব দেয়ার বিষয়ে কোন কিছু বলা হয়নি জানান মোমিনুল।
মোমিনুল বলেন, ‘ভবিষ্যতে জাতীয় টেস্ট দলের নেতৃত্ব দেয়া সম্পর্কে আমাকে কিছু বলা হয়নি। তবে নেতা হিসেবেই আমি পারফর্ম করার চেস্টা করব। একই সাথে খেলোয়াড়দের কাছে জবাবদিহি করতে এবং নিজের খেলার প্রতি আরো বেশি গুরুত্ব দিতে চেস্টা করব।’

image_printPrint