বাসস প্রধানমন্ত্রী-৩ : প্রধানমন্ত্রী ইউএনজিএ অধিবেশন চলাকালে দু’টি পুরস্কার পাচ্ছেন

475

বাসস প্রধানমন্ত্রী-৩
হাসিনা-ইউএনজিএ
প্রধানমন্ত্রী ইউএনজিএ অধিবেশন চলাকালে দু’টি পুরস্কার পাচ্ছেন
ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের আসন্ন অধিবেশন চলাকালে টিকাদান ও যুব কর্মদক্ষতা উন্নয়নে বাংলাদেশের বিরাট সাফল্যের জন্য দু’টি বৈশ্বিক পুরস্কার পাচ্ছেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ২৪-২৯ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে প্রধানমন্ত্রী অংশগ্রহণ সম্পর্কে আজ তার মন্ত্রণালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এ তথ্য জানান।
মোমেন বলেন, ‘গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন (জিএভিআই) টিকাদানে বাংলাদেশের অসাধারণ সাফল্যের স্বীকৃতি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘ভ্যাকসিন হিরো’ নামে একটি পুরস্কার দিতে আন্তরিক আগ্রহ প্রকাশ করেছে।’ এছাড়া ইউনিসেফ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ’ শীর্ষক একটি পুরস্কারে সম্মানিত করবে।
পররাষ্ট্রমন্ত্রী জানান, এ পুরস্কার প্রদান করতে ‘অ্যান ইভনিং টু অনার হার এক্সিলেন্সি প্রাইম মিনিস্টার শেখ হাসিনা’ শীর্ষক একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে।
প্রধানমন্ত্রী ২৭ সেপ্টেম্বর ইউএনজিএ’র ৭৪তম বার্ষিক সাধারণ বিতর্কে বাংলাদেশের পক্ষ থেকে ভাষণ দেবেন।
সোমবারে ‘ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সেলেন্স এওয়ার্ডস-২০১৯’ গ্রহণ করার মাধ্যমে এ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রাপ্ত আন্তর্জাতিক পুরস্কারের সংখ্যা ৩৭টিতে দাঁড়িয়েছে।
সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে এক অনুষ্ঠানে ড. কালাম স্মৃতি আন্তর্জাতিক এডভাইজরি কমিটির পক্ষ থেকে ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনালের প্রধান উপদেষ্টা টি পি শ্রীনিবাসন ও সংস্থাটির চেয়ারপারসন দীনা দাস শেখ হাসিনার হাতে এই পুরস্কার তুলে দেন।
ভারতের একাদশ রাষ্ট্রপতি এবং বিশিষ্ট বিজ্ঞানী তামিলনাড়–র সন্তান এপিজে আব্দুল কালামের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে তামিলনাড়– সরকার এই পুরস্কার প্রবর্তন করে।
বাংলাদেশ ও ভারতের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক গড়ে তোলার জন্য তাঁর অসামান্য অবদান, জনকল্যাণ বিশেষত নারী ও শিশুদের কল্যাণে বিশেষ অবদান রাখা এবং আন্তর্জাতিক শান্তি ও সহযোগিতার জন্য শেখ হাসিনাকে এই স্বীকৃতি প্রদান করা হয়।
বাসস/টিএ/অনু-এইচএন/২২০০/বেউ/-কেএমকে