বাসস ক্রীড়া-১৫ : বার্লের ঝড়ো হাফ-সেঞ্চুরিতে জিম্বাবুয়ের সংগ্রহ ৫ উইকেটে ১৪৪ রান

504

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-ত্রিদেশীয় সিরিজ
বার্লের ঝড়ো হাফ-সেঞ্চুরিতে জিম্বাবুয়ের সংগ্রহ ৫ উইকেটে ১৪৪ রান
ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : বাঁ-হাতি ব্যাটসম্যান রায়ার্ন বার্লের ঝড়ো ব্যাটিং নৈপুন্যে বাংলাদেশের বিপক্ষে ত্রিদেশীয় টি-২০ সিরিজের প্রথম ম্যাচে ১৮ ওভারে ৫ উইকেটে ১৪৪ রানের সংগ্রহ পেয়েছে জিম্বাবুয়ে। ৩২ বলে অপরাজিত ৫৭ রানের ঝড়ো ইনিংস খেলেন বার্ল।
বৃষ্টির কারনে মাঠ ভেজা থাকায় নির্ধারিত সময় সিরিজের প্রথম ম্যাচটি শুরু হতে পারেনি। সন্ধ্যা সাড়ে ৬টায় শুরুর নির্ধারিত সময় ছিলো। তবে দেড় ঘন্টা পর রাত আটটায় শুরু হওয়া ম্যাচটির দৈর্ঘ নামিয়ে আনা হয় ১৮ ওভারে। টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় বাংলাদেশ।
বল হাতে বাংলাদেশের পক্ষে ইনিংস শুরু করেন অধিনায়ক সাকিব আল হাসান। প্রথম ওভারে ৭ রান দেন সাকিব। বাংলাদেশের পক্ষে পরের ওভারে আক্রমনে আসেন অভিষেক ম্যাচ খেলতে নামা বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম। নিজের প্রথম ডেলিভারিতেই উইকেট তুলে নেন তিনি। জিম্বাবুয়ের ওপেনার ব্রেন্ডন টেইলরকে শিকার করেন তাইজুল। ফলে বিশ্বের ১৫তম ও বাংলাদেশের প্রথম বোলার হিসেবে টি-২০র অভিষেকে প্রথম ডেলিভারিতে উইকেট তুলে নেয়ার রেকর্ড গড়েন তাইজুল।
দলীয় ৭ রানে টেইলরকে হারালে দলের হাল ধরেন আরেক ওপেনার ও অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা এবং ক্রেইগ আরভিন। মারমুখী মেজাজে ব্যাট করতে থাকেন তারা। তাই দলের স্কোর অর্ধশত স্পর্শ করে। কিন্তু এরপরই এই জুটিকে বিচ্ছিন্ন করেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। ১৪ বলে ১১ রান করা আরভিনকে বিদায় দেন ফিজ। এই জুটি ৩৩ বলে ৪৪ রান যোগ করেন।
আরভিনের বিদায়ের পর তাসের ঘরের মত ভাঙ্গতে শুরু করে জিম্বাবুয়ের মিডল-অর্ডার। ৫১ রানে ২ থেকে ৬৩ রানে পঞ্চম উইকেট হারায় জিম্বাবুয়ে। মাসাকাদজা ২৬ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৩৪, সিন উইলিয়ামস ২ ও টিমিচেন মারুমা ১ রান করেন। মাসাকাদজাকে শিকার করেন সাইফউদ্দিন, উইলিয়ামসকে আউট করেন মোসাদ্দেক হোসেন। রান আউট হন মারুমা।
দশম ওভারে ৬৩ রানে পঞ্চম উইকেট হারিয়ে বড় ধরনের চাপে পড়ে যায় জিম্বাবুয়ে। তবে দলকে চাপ থেকে মুক্ত করেন রায়ার্ন বার্ল ও টিনোটেন্ডা মুতোমবদজি। ষষ্ঠ উইকেটে ব্যাট হাতে জ্বলে উঠেন তারা। মারমুখী মেজাজে পাল্টা আক্রমন করে বাংলাদেশের বোলারদের লাইন-লেন্থহীন করে দেন বার্ল। তাকে সঙ্গ দেন মুতোমবদজি। বাঁ-হাতি ব্যাটসম্যান বার্লের চার-ছক্কায় খেই হারিয়ে ফেলে বাংলাদেশের বোলাররা। তাই শেষ ৫১ বল থেকে অবিচ্ছিন্ন ৮১ রান যোগ করেন বার্ল-মুতোমবদজি। ফলে ৫ উইকেটে ১৪৪ রানের লড়াকু স্কোর পায় জিম্বাবুয়ে।
৫টি চার ও ৪টি ছক্কায় ৩২ বলে ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি তুলে ৫৭ রানে অপরাজিত থাকেন বার্ল। ইনিংসের ১৬তম ও সাকিবের চতুর্থ ওভার থেকে ৩০ রান নিয়ে ২৮তম বলে হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন বার্ল। ঐ ওভারের চিত্রটা এমন ছিলো- ৬,৪,৪,৬,৪,৬।
১টি করে চার-ছক্কায় ২৬ বলে ২৭ রান করে অপরাজিত থাকেন মুতোমবদজি। বাংলাদেশের তাইজুল-সাইফউদ্দিন-মুস্তাফিজুর-মোসাদ্দেক ১টি করে উইকেট নেন।
বাসস/এএমটি/এএসজি/২১৫৫/স্বব