বাসস দেশ-১৭ : নারায়ণগঞ্জে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রতিষ্ঠার পরিকল্পনা নেয়া হয়েছে : খালিদ মাহমুদ চৌধুরী

460

বাসস দেশ-১৭
নৌ-পরিবহন প্রতিমন্ত্রী-পরিদর্শন
নারায়ণগঞ্জে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রতিষ্ঠার পরিকল্পনা নেয়া হয়েছে : খালিদ মাহমুদ চৌধুরী
নারায়ণগঞ্জ, ৬ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী সামনে রেখে নারায়ণগঞ্জে ‘বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর’ প্রতিষ্ঠার পরিকল্পনা করা হয়েছে।
আজ শুক্রবার নারায়ণগঞ্জে বিআইডব্লিউটিএ’র বিভিন্ন নির্মাণাধীন প্রকল্প ও জমি পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের একথা জানান।
নৌ প্রতিমন্ত্রী বলেন, নারায়ণগঞ্জ শহরের খানপুর বরফকল জেটি একটি ঐতিহাসিক জেটি। নারায়ণগঞ্জ ছিল বঙ্গবন্ধুর বিচরণ ক্ষেত্র। এই জেটিতে বঙ্গবন্ধুর পদচারণা বহুবার পড়েছে। তাই নৌ-পরিবহন মন্ত্রণালয় থেকে নারায়ণগঞ্জে বঙ্গবন্ধু স্মৃতি খোলা জাদুঘর নির্মাণের পরিকল্পনা নিয়েছি।
তিনি জানান, এই জাদুঘর সর্বসাধারণের জন্য চব্বিশ ঘন্টা উন্মুক্ত থাকবে। বঙ্গবন্ধুর সব তথ্য ও স্মৃতি এই জাদুঘরে তুলে ধরা হবে। এই জাদুঘরে এসে মানুষ বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন থেকে শুরু করে তার অসমাপ্ত জীবনী সম্পর্কে সব কিছু জানতে পারবে। এছাড়া নারায়ণগঞ্জের ইতিহাস ও ঐতিহ্যের বিষয়টিও এই জাদুঘরে স্থান পাবে। জাদুঘর প্রতিষ্ঠার স্থান নির্ধারণের জন্য বিআইডব্লিউটিএ’র বিভিন্ন জায়গা দেখেশুনে পর্যবেক্ষণ করা হচ্ছে। এ ব্যাপারে নারায়ণগঞ্জের রাজনৈতিক নেতৃবৃন্দ, সুশীল সমাজ ও প্রবীণ নাগরিকদের সাথে আলোচনা করা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।
এক প্রশ্নের জবাবে নৌ-প্রতিমন্ত্রী বলেন, অপরাধীদের আইনের আওতায় আনতে সরকার কাজ করে যাচ্ছে। দেশের আইন শৃংখলা বাহিনী আগের চাইতে অনেক বেশি সক্ষম হয়েছে। শুধু নৌ-পথে নয় সব ধরনের অপরাধ ও সন্ত্রাসী কার্যক্রম বন্ধসহ অপরাধীদের আইনের আওতায় আনা হবে বলেও জানান প্রতিমন্ত্রী।
এর আগে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী সকাল থেকে দুপুর পর্যন্ত নারায়ণগঞ্জ শহরের সেন্ট্রাল খেয়াঘাট, বন্দরে মেরিন একাডেমির পাশে বিআইডব্লিউটিএ’র প্রশিক্ষণকেন্দ্র ডিইপিটিসি, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের একটি প্রকল্প, শহরের বরফকল মাঠ ও চৌরঙ্গী ফ্যান্টাসি ইকো পার্ক পরিদর্শন করেন।
এসময় উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল ইসলাম, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক জসিম উদ্দিন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এ এফ এম এহেতেশামুল হক, বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামাল, উপ-পরিচালক মো. শহিদুল্লাহ ও সহকারি পরিচালক এহেশামুল পারভেজ প্রমুখ।
বাসস/সংবাদদাতা/এমএমবি/২০০৭/এসই