মুজিববর্ষ উপলক্ষে ৭ হাজার জনকে প্রশিক্ষণ দেয়া হবে : ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী

194

ঢাকা, ৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম বলেছেন, মুজিববর্ষ পালন উপলক্ষে বৈদ্যুতিক কর্মপেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে ৭ হাজার জনকে প্রশিক্ষণ দেয়া হবে এবং আগামী ৫ বছরে এ সংখ্যা দাঁড়াবে ৭০ হাজার।
তিনি আজ সচিবালয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মুজিব বর্ষ উপলক্ষে বিদ্যুৎ বিভাগ আয়োজিত সারাদেশে বৈদ্যুতিক কর্মপেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনকালে এ কথা বলেন। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
স্বল্প শিক্ষিত এবং অর্ধশিক্ষিত বেকার জনগোষ্ঠিকে দক্ষ জনগোষ্ঠিতে পরিণত করা এবং শ্রমশক্তি রপ্তানির জন্য এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। ২ মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচিতে ২ হাজার ৮শ ৭৫জন প্রশিক্ষার্থী রয়েছেন।
তৌফিক-ই-ইলাহী বলেন, প্রশিক্ষিত জনগণকে সংশ্লিষ্টদের কাউন্সিলিং করা প্রয়োজন। যাতে তারা প্রশিক্ষণের শিক্ষা যথাযথভাবে প্রয়োগ করতে পারে।
নসরুল হামিদ বলেন, মানসম্পন্ন প্রশিক্ষণের আয়োজন করা আবশ্যক। দক্ষতা অর্জনে প্রশিক্ষণের বিকল্প নেই।
তিনি বলেন, দেশের আনাচে-কানাচে শিক্ষিত-অর্ধ-শিক্ষিতদের প্রশিক্ষিত করার উদ্যোগ প্রশংসনীয়। আন্তর্জাতিক শ্রম বাজারে ভাষার জন্য সাফল্য পাওয়া যাচ্ছে না। এ প্রশিক্ষণের সঙ্গে ইংরেজি ভাষা সম্পৃক্ত করে প্রশিক্ষণের মান বৃদ্ধির সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক শ্রম বাজারে সাফল্য পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে।

image_printPrint