দেশে প্রথম মলিকুলার ল্যাব নিয়ে এলো ডিএমএফআর ডায়াগনস্টিক

256

ঢাকা, ৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : রোগ নির্ণয়ে বিশ্বমানের সব ডায়াগনস্টিক পরীক্ষার জন্য দেশে বেসরকারিখাতে প্রথম বারের মত আন্তর্জাতিক মানের মলিকুলার ল্যাব নিয়ে এলো ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।
বৃহস্পতিবার রাজধানীর ধানমন্ডি সোবহানবাগে নাভানা নিউবারীতে ডিএমএফআর ডায়াগনস্টিক আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান প্রফেসর ডা. দ্বীন মোহাম্মদ নরুল হক,ব্যবস্থাপনা পরিচালক মো.ফাইজুর রহমান বকুল,পরিচালক আসিফ মোহাম্মদ নূর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্ষ প্রফেসর ডা. রুহুল আমিন ও সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক অধ্যাপক ড. জাকির হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, জটিল ও কঠিন রোগে আক্রান্ত রোগীরা চিকিৎসা নিতে পার্শ্ববর্তী দেশ ভারতের চেন্নাই ও ব্যাঙ্গালুরু এবং সিঙ্গাপুর, মালয়েশিয়াসহ ইউরোপ আমেরিকার বিভিন্ন দেশে যান। এতে করে একদিকে রোগীদের বাড়তি অর্থ ও সময় ব্যয় হয়। অন্যদিকে দেশ রাজস্ব হারায় দেশ। তাই দেশের মানুষের কথা চিন্তা করে সর্বাধুনিক ল্যাব প্রতিষ্ঠা করেছে ডিএমএফআর। এখানে কম খরচে বিশ্বমানের প্রযুক্তির মাধ্যমে জটিল ও কঠিন রোগ নির্নয় করা হচ্ছে।ফলে এখন থেকে রোগীদের আর বিদেশ যেতে হবেনা।
প্রফেসর ডা.দ্বীন মোহাম্মদ নরুল হক বলেন,আমরা দেশে প্রথমবারের মত বেসরকারিখাতে মলিকুলার ল্যাব প্রতিষ্ঠা করেছি আমরা। এখানে সঠিকভাবে রোগ নির্ণয় করা হচ্ছে এবং রোগ সনাক্তকরণ টেস্ট বলে দেয় রোগের জন্য কোন ধরণের ওষুধ দিতে হবে।এতে করে রোগীদের অযথা বাড়তি ওষুধ সেবন করতে হবে না তেমনি ভুল চিকিৎসাও থাকবে না।
তিনি বলেন, আমাদের নতুন প্রতিষ্ঠান। আমরা সাধ্যমত মানুষের সেবা দিতে চেষ্টা করছি। তিনি বলেন, সম্প্রতি এডিস মশার জীবানুঘটিত ডেঙ্গু জ্বরের প্রার্দুভাব মানুষের জীবনকে বিপর্যস্ত করে তুলে।এমন পরিস্থিতি মোকাবেলায় সরকারের পাশাপাশি অনেক বেসরকারি প্রতিষ্ঠান হিসেবে আমরাও মানুষের সহযোগিতায় হাত বাড়িয়েছি। মাসব্যাপি বিনামূল্যে ডেঙ্গু চিকিৎসা সেবা দেয়া হয়েছে।
গত ৫ আগস্ট থেকে ৫ই সেপ্টেম্বর পর্যন্ত মাসব্যাপী বিনামূল্যে ডেঙ্গু রোগ পরীক্ষা ও পরামর্শ কার্যক্রম পরিচালনা করেছে ডিএমএফআর বলে তিনি জানান।
মাসব্যাপী ডেঙ্গু কর্মসূচি চলাকালিন সময়ে মোট ২ হাজার ৬৬৮ জন রোগীকে চিকিৎসা সেবা দেয়া হয়। যার মধ্যে থেকে ১ হাজার ১২৮ রোগীর ডেঙ্গুএনএস১ টেস্ট করাহয়।যেখানে ডেঙ্গু এনএস১ পজিটিভ ৮ দশমিক ২ শতাংশ। ৩৪৬ জন রোগীর ডেঙ্গু আইজিজিও আইজিএম টেস্ট করা হয়, যেখানে ৫০ দশমিক ৩ শতাংশ ডেঙ্গু আইজিজি পজিটিভ এবং ৯ দশমিক ৫ শতাংশ ডেঙ্গু আইজিএম পজিটিভ পাওয়া গেছে।
ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিককে সহযোগিতা করছে ইউরোপের বিখ্যাত স্বাস্থ্য প্রতিষ্ঠান ই ডব্লিউভিলা মেডিকা ও কনকর্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড।
এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ডিএমএফআর মলিকুলার ল্যাব এন্ড ডায়াগনস্টিকস এ সম্পূর্ণ বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ এবং মলিকুলার টেস্টসহ সকল প্রকার ল্যাবরেটরি পরীক্ষা এবং কনকর্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পক্ষ থেকে ওষুধ সরবরাহ করা হয়।
প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ফাইজুর রহমান বকুল বলেন, দেশের মানুষের বিশ্বমানের স্বাস্থ্যসেবার জন্য ইডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনিস্টিক প্রতিষ্ঠা করা হয়েছে।সংকটময় মুহূর্তে শতভাগ নির্ভূল ও উন্নত সেবা নিয়ে জনগণেরপাশে দাঁড়াতে পেরে আমরা গর্বিত।