নতুন স্কেলে পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধের সুপারিশ

235

ঢাকা, ৫ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় নতুন স্কেলে পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধ করার ব্যবস্থা করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটি সভাপতি মোঃ মুজিবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।
কমিটি সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাজাহান খান, মোঃ ইসরাফিল আলম, মোঃ নজরুল ইসলাম চৈৗধুরী এবং শামসুন নাহার সভায় অংশগ্রহণ করেন।
সভায় জানানো হয়, বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে বিজেএমসির নিয়ন্ত্রণাধীন পাটকলসমূহের কর্মচারীদের গত জুলাই মাসের বেতন-ভাতাসহ উৎসব ভাতা বাবদ ৮০ কোটি টাকা বিজেএমসির অনূকূলে প্রদান করা হয়েছে। সে মোতাবেক উক্ত অর্থ ইতোমধ্যে শ্রমিকদের পরিশোধ করা হয়েছে। শিশুশ্রম নিরসনে ২০২১ সাল পর্যন্ত মন্ত্রণালয়ের কর্মপরিকল্পনা নির্ধারন বিষয়ে কমিটি সুপারিশ করে।
ওয়েল্ডিং বা গ্রাস বার্নার দ্রব্যাবি মেকানিক, ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ বা লেদ মেশিন, অটোমোবাইল ওয়ার্কশপ মেটাল ওয়ার্ক ও সোনার দ্রব্যাদি, ইমিটেশন বা চুড়ি তৈরির কারখানার এই ৫টি খাতে ঝুকিপূর্ণ শিশুশ্রম নিরসনের লক্ষ্যে বিভাগীয় শহর টাকা, চট্টগ্রাম, রাজশাহী, ও খুলনার সমীক্ষা রিপোর্ট সভায় পেশ করা হয়।
সভায় সমীক্ষায় উল্লেখিত সুপারিশ বাস্তবায়নের লক্ষ্যে ৭ সদস্য বিশিষ্ট একটি টেকনিক্যাল কমিটি ও ১১ সদস্য বিশিষ্ট একটি স্টিয়ারিং কমিটি গঠন করা হয়।
একর্ড এর আওতায় ১ হাজার ৬শ’ তৈরী পোশাক কারখানার প্রাথমিক যাচাই এবং এ্যালায়েন্সের আওতায় ৮৯০টি কারখানার অগ্নি, বৈদ্যুতিক ও ভবনের প্রাথমিক নিরাপত্তামান যাচাইয়ের কাজ শেষ হয়েছে। একর্ড ও এ্যালায়ান্স তাদের কারখানার ৯০ শতাংশ রেমিডিয়েশন সম্পন্ন করেছে। নিরাপত্তা বিষয়টি সর্বাগ্রে নিশ্চিত করে বাকী কাজও দ্রুত সম্পাদনের জন্য কমিটি মন্ত্রণালয়কে দেখভালের সুপারিশ করে।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।