সোয়ানের দশম বার্ষিক সম্মেলন দিল্লীতে শুরু

737

নয়াদিল্লী, ৩১ আগস্ট, ২০১৯ (বাসস) : দক্ষিণ এশিয়ার দেশসমূহের নারী সংগঠন সাউথ এশিয়া ওমেন নেটওয়ার্কের (সোয়ান) দশম বার্ষিক সম্মেলন আজ সন্ধ্যায় এখানে শুরু হয়েছে। সম্মেলনে অঞ্চলের ৯টি দেশের নারী নেতৃবৃন্দ যোগ দিয়েছেন। নারীর ক্ষমতায়ন ইস্যুটি আলোচনায় অধিক গুরুত্ব পাবে।
সম্মেলনে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, পাকিস্তান এবং শ্রীলংকার নারী সংসদ সদস্য, মিডিয়া প্রতিনিধি, এনজিও প্রতিনিধি এবং ব্যাক্তি পর্যায় ও তৃণমূল কর্মীদের সমন্বয়ে ৮৭ জনের বেশি নারী নেতা যোগ দিয়েছেন।
এ বছরে সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, টেকসই উন্নয়নের জন্য নারীর ক্ষমতায়ন : দক্ষিণ এশিয়ার নারীর চ্যালেঞ্জ মোকাবেলা। সোয়ানের প্রতিষ্ঠাতা ট্রাস্টি এবং আহবায়ক বীনা সিক্রি বলেন, দক্ষিণ এশিয়ার নারীরা দারিদ্র্যতা, পুষ্টিহীনতা, নিরক্ষরতা,সহিংসতা ও পাচারসহ বিভিন্ন মারাত্মক চ্যালেঞ্জ মোকাবেলা করছে।
তিনি গতকাল এখানে দক্ষিণ এশিয়ার বৈদেশিক সংবাদদাতাদের (এফসিসি) এক সংবাদ সম্মেলনে বলেন, দক্ষিণ এশিয়ার নারীদের যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষতা অর্জন করাই হবে এই সম্মেলনের লক্ষ্য।
সাবেক এই কূটনীতিক আরো বলেন, সম্মেলনে অংশ গ্রহণকারীরা তিনটি পৃথক অধিবেশনে যোগ দিবেন। এ সকল অধিবেশনে দক্ষিণ এশিয়ায় পুষ্টিহীনতার চ্যালেঞ্জের ওপর বিশেষজ্ঞগণ তাদের প্রবন্ধ উপস্থাপন করবেন। এতে প্যানেল বক্তারা তাদের নিজ নিজ দেশের অবস্থান তুলে ধরবেন। বক্তব্যে এই চ্যালেঞ্জ কিভাবে মোকাবেলা করা যায়, সে ব্যাপারে তারা তাদের পরামর্শ দিবেন। এ ছাড়া অধিবেশনে বিগত দিনের কর্মকান্ড পর্যালোচনা করা হবে।
সম্মেলনে ভুটানের স্বাস্থ্যমন্ত্রী ড. ডিকেন ওয়াংমো, মালদ্বীপের জেন্ডার, পরিবার এবং সমাজ সেবা বিষয়ক মন্ত্রী শিধাত্মা শরীফ, ইন্ডিয়া ফাউন্ডেশন এবং নারী বিষয়ক জাতীয় কমিশনের সাবেক পরিচালক ললিতা কুমারামঙ্গালাম, টাটা ট্রাস্টির হেড পলিসি ও এডভোকেসি শিরীন ভাকিল, ফাউন্ডিং ট্রাস্টি এন্ড কনভেনার বীনা সিক্রি এবং ইন্ডিয়া কালসারাল সেন্টারের প্রেসিডেন্ট সিরাজউদ্দিন কুরেশি বক্তব্য রাখবেন।
বাংলাদেশের সংসদ সদস্য সাগুপ্তা ইয়াসমিন এবং সেলিমা আহমেদের নেতৃত্বে ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল এই সম্মেলনে যোগ দিচ্ছেন।