বাসস দেশ-২৯ : নারীর ক্ষমতায়নে শেখ হাসিনা নারী নীতি পুনর্গঠন করেছেন : ইন্দিরা

321

বাসস দেশ-২৯
প্রতিমন্ত্রী-ইন্দিরা -মতবিনিময়
নারীর ক্ষমতায়নে শেখ হাসিনা নারী নীতি পুনর্গঠন করেছেন : ইন্দিরা
চট্টগ্রাম, ২৯ আগস্ট, ২০১৯ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, বাংলাদেশে নারীর ক্ষমতায়ন ও উন্নয়নে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার যা করেছে অন্য কোন দলের নেতৃত্বাধীন সরকার তার ধারে কাছেও ছিলনা।
তিনি বলেন, ১৯৯৬ সালে ক্ষমতা গ্রহণ করার পর শেখ হাসিনার সরকার প্রথম নারী নীতি প্রবর্তন করে। ২০০১ সালে বিএনপি সরকার ক্ষমতায় আসার পর নারী নীতি বাতিল করে দেয়। পরবর্তীতে ২০০৯ সালে সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী নীতি পূনর্গঠন করেন বলে তিনি উল্লেখ করেন।
আজ সকালে চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে সার্কিট হাউস মিলনায়তনে বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তা এবং রাজনৈতিক ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন।
অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা সাংসদ ওয়াসিকা আয়েশা খাঁন, মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার, চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ, উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান এমএ ছালাম, জেলা পুলিশ সুপার নূরে আলম মিনা, মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিনসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিবর্গ।
সভায় প্রধানমন্ত্রীর ১০টি অগ্রাধিকার প্রকল্প, নারীর ক্ষমতায়ন ও কর্মক্ষেত্রে নারীর অগ্রাধিকারের বিষয় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া সিটি করপোরেশন এলাকায় বিধবা ভাতা চালু, সিটি করপোরেশনের নীতিমালা ও গঠনতন্ত্র পরিবর্তন করে নারীবান্ধব করা, সংরক্ষিত মহিলা জনপ্রতিনিধিদের নীতিমালা সুনির্দিষ্ট করা, উপজেলা পর্যায়ে শিশুদের আবাসন নিশ্চিত করা, নারী বিষয়ক বিভিন্ন দপ্তরের জনবল বাড়ানো, শিশু আইন যুগোপযোগী করা, পর্যাপ্ত খেলার মাঠ বানানো, কর্মক্ষেত্রে নারী স্বাস্থ্য নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণসহ বিভিন্ন দাবি জানান বক্তারা।
বাসস/জিই/এসকেবি/এমএআর/১৯৫২/কেএমকে