বাসস দেশ-২৭ : তাঁত শিল্প সামগ্রির ওপর শুল্ক হ্রাস সুবিধা সাধারণ তাঁতীদের জন্য নিশ্চিত করার সুপারিশ

271

বাসস দেশ-২৭
কমিটি-বস্ত্র ও পাট
তাঁত শিল্প সামগ্রির ওপর শুল্ক হ্রাস সুবিধা সাধারণ তাঁতীদের জন্য নিশ্চিত করার সুপারিশ
ঢাকা, ২৮ আগস্ট, ২০১৯ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সুতাসহ তাঁত শিল্প সামগ্রীর আমদানি শুল্ক হ্রাসের সুবিধা যাতে সাধারণ তাঁতীরা পায় তা নিশ্চিত করার সুপারিশ করা হয়েছে।
সংসদ ভবনে আজ মির্জা আজমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করে জানানো হয় শিল্পে ব্যবহৃত কাঁচামালের ওপর শতকরা ৫ ভাগ আমদানি শুল্ক হ্রাস করা হয়েছে।
কমিটির সদস্য বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মোঃ ইসরাফিল আলম, মোয়াজ্জেম হোসেন রতন, রনজিত কুমার রায়, মোঃ নজরুল ইসলাম চৌধুরী, আব্দুল মমিন মন্ডল, খাদিজাতুল আনোয়ার এবং তামান্না নুসরাত (বুবলী) সভায় অংশগ্রহণ করেন।
সভায় জানানো হয়, জুন ২০১৯ পর্যন্ত বাংলাদেশ তাঁত বোর্ডে নিবন্ধিত প্রাথমিক তাঁতি সমিতির সংখ্যা ১ হাজার ৩৪০টি। এরমধ্যে ৫১টি প্রাথমিক তাঁত শিল্পীর অনুকূলে ৪১১ কোটি ৯ লাখ ৮০ হাজার ৩শ’ টাকার সুতাসহ অন্যান্য সামগ্রী আমদানির সুপারিশ প্রদান করা হয়েছে। তাঁতিরা যেনো এর সর্বোচ্চ সুবিধা ভোগ করতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় গ্রহণের জন্য মন্ত্রণালয়কে কমিটি সুপারিশ করে।
সভায় বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড এবং বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনষ্টিটিউট, শেখ হাসিনা নকশী পল্লী, শেখ হাসিনা বিশেষায়িত জুটমিল, জামালপুর, শেখ হাসিনা তাঁত পল্লী, শেখ হাসিনা সোনালী আঁশ ভবন, শেখ হাসিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, মাদারীপুর ও জামালপুর, সোনালী ব্যাগ প্রকল্প ও ভিসকস প্রকল্পের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব, বিজেএমসি, বিটিএমসি, তাঁতবোর্ড ও বিজেসি’র চেয়ারম্যানগণ, পাট অধিদপ্তর ও বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালকগণসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯৩০/অমি