বাসস দেশ-২৬ : মেহেরুন্নেসা সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণের দাবি

278

বাসস দেশ-২৬
মেহেরুন্নেসা-দাবি
মেহেরুন্নেসা সাংস্কৃতিক কমপ্লেক্স নির্মাণের দাবি
ঢাকা, ২৮ আগস্ট, ২০১৯ (বাসস) : কবি মেহেরুন্নেসা স্মরণে ‘মেহেরুন্নেসা সাংস্কৃতিক কমপ্লেক্স’ নির্মাণের দাবি জানিয়েছেন স্বপ্নকলা সাংস্কৃতিক ভবন এবং কানাডিয়ান ইউনিভার্সিটি ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ।
আজ রাজধানীর বনানীতে কানাডিয়ান ইউনিভার্সিটি ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ মিলনায়তনে
মেহেরুন্নসার ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা, ডকুফিকশন চলচ্চিত্র এবং একক নাট্য ও দুর্লভ চিত্র প্রদর্শনী অনুষ্ঠত হয়।
এছাড়া অনুষ্ঠানে বক্তারা কবি মেহেরুন্নেসার জন্ম ও মৃত্যুবার্ষিকী রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি জানিয়েছেন।
এতে প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত,লেখক ও গবেষক অধ্যাপক কবি মুহম্মদ নুরুল হুদা।
সভাপতিত্ব করেন কানাডিয়ান ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড.মাহফুজুল ইসলাম।
উদ্বোধন করেন স্বপ্নকলা সাংস্কৃতিক ভুবনের প্রধান উপদেষ্টা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠযোদ্ধা ড. মনোরঞ্জন ঘোষাল। মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য, স্বপ্নকলা সাংস্কৃতিক ভুবনের উপদেষ্টা কবি কাজী রোজী।
সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন,মেহেরুন্নেসা যে সময় আন্দোলন সংগ্রাম করেছেন, সে সময় একজন নারীর জন্য বিপ্লবী হওয়া, বিপ্লবী কবিতা লেখা খুব সহজ ছিল না। তার মতো বিপ্লবীরা কখনও মরেনা। তাকে বাদ দিয়ে স্বাধীনতার কোনও অর্থ হয় না।
ড. মনোরঞ্জন ঘোষাল বলেন, মেহেরুন্নসার মতো বিপ্লবীদের আদর্শে অণুপ্রাণিত হয়ে ১৯৫২ সালে ভাষা আন্দোলনে অংশ নিয়েছিলাম। যুগে যুগে নতুন প্রজন্মের কাছেও তিনি প্রেরণা হয়ে থাকবেন।
উল্লেখ্য, কবি মেহেরুন্নেসা কর্মজীবনে বাংলা একাডেমির প্রুফরিডার ছিলেন। তিনি দেশপ্রেমমূলক কবিতা লিখতেন। তার বলিষ্ঠ লেখনীর কারণে ১৯৭১ সালে তার বাসস্থান মীরপুরের বিহারীদের হাতে শহীদ হন তিনি।
বাসস/সবি/এসএস/১৯৩০/এইচএন