জিয়া বঙ্গবন্ধুর হত্যাকান্ডে জড়িত না তা বিএনপি তা কখনই প্রমাণ করতে পারেনি : কৃষিমন্ত্রী

613

সাভার, ২৭ আগস্ট, ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, ‘আগস্টের ইতিহাসের নিকৃষ্টতম ঘটনার জন্ম দেয় পাকিস্তানের মদদপুষ্ট স্বাধীনতা বিরোধী শক্তি ও জিয়া। ১৫ আগস্ট বাঙালী হারায় ইতিহাসের মহানায়ক জাতির শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।’
কৃষি মন্ত্রী বলেন, ‘জিয়াউর রহমান ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকান্ডের সাথে জড়িত না, তা বিএনপি কখনই প্রমাণ করতে পারেনি। এই হত্যাকান্ডে জড়িত ছিল বিধায় জিয়া বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যাকারীদের রক্ষার জন্য কুখ্যাত ইনডিমিনিটি অধ্যাদেশ জারী করে।’
আজ মঙ্গলবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যায়ের জহির রায়হান সেমিনার হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ র্শীষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
অনুষ্ঠানের সভাপতত্বি করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রো-উপার্চায (শিক্ষা) অধ্যাপক ড. মো. নুরুল আলম, প্রো-উপাচার্য (প্রশাসন) ড. মো. আমির হোসেন ও কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক।
তিনি বলেন, পৃথিবীর ইতিহাসে নিকৃষ্ট হত্যাকান্ড ১৫ আগস্ট। বঙ্গবন্ধুকে হত্যার মূল উদ্দেশ্য ছিল মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করে ধর্মভিত্তিক রাষ্ট্র পরিচালনা করা। র্দীঘ ২১ বছর সামরিক আইনে, কখনোবা গণতন্ত্রের লেবাসে গণতন্ত্রকে হত্যা করা হয়েছে। দেশকে বানিয়েছে জঙ্গিবাদ এবং দেশ প্রেম হয়েছিল ভুলন্ঠিত। বাংলাদেশ পেয়েছিল দুর্নীতিগ্রস্থ রাষ্ট্রের তকমা।
তিনি আরও বলেন, ‘১৫ ও ২১ আগস্ট একই সুতোয় গাথা। একটির মাস্টারমাইন্ড ছিল জিয়া আর ২১ আগস্টে তারেক জিয়া। ইতিহাস কাউকে ক্ষমা করেনা, তেমনি ক্ষমা পাবেনা ১৫ ও ২১ আগস্টের কুশিলবরাও।’ তিনি জিয়াউর রহমানের মরণোত্তর বিচার ফাঁসি দাবি করে বলেন, ‘তারেক জিয়াকে দেশে এনে বিচারের সম্মুখীন করা হবে।’
তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর আর্দশের পথ ধরে দেশ পরিচালনা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, দেশকে তিনি করেছেন বিশ্বের উন্নয়নের রোল মডেল। স্বাধীনতা বিরোধীরা এখন ঘাপটি মেরে আছে দেশে বিদেশে।
কৃষিমন্ত্রী বলেন, দেশ আজ উন্নয়নের মহসড়কে। এখন আমাদের ঐক্যবদ্ধ থেকে উন্নত রাষ্ট্রের যে স্বপ্ন আমাদের দেখিয়েছেন প্রধানমন্ত্রী তা বাস্তবায়নে করছে। তাঁর হাতকে শক্তিশালী করতে হবে। আগামীর রাষ্ট্রের দায়িত্বে যারা যাবেন সেই বর্তমান প্রজন্মকে সত্যিকারের ইতিহাস জানাতে হবে। তাদেরকে উন্নত রাষ্ট্রের উপযোগি নাগরিক হিসেবে গড়ে তোলার দায়িত্ব আপনাদের, শিক্ষকদের উদ্দেশ্যে বলেন কৃষিমন্ত্রী। শোক দিবসের আলোচনা তখনই সফল হবে যখন বঙ্গবন্ধুর আর্দশ অনুসারে তাঁর দেখানো পথে আমরা চলতে পারবো।