বাসস দেশ-৩২ : বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্যই অনন্য চারিত্রিক গুণাবলীর অধিকারী : ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য

216

বাসস দেশ-৩২
স্মৃতি-আলোচনা
বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্যই অনন্য চারিত্রিক গুণাবলীর অধিকারী : ঢাকা বিশ্ববিদ্যালয় উপাচার্য
ঢাকা, ২৬ আগস্ট ২০১৯ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্যই অনন্য চারিত্রিক গুণাবলীর অধিকারী। তিনি িিছলেন অত্যন্ত নিরহঙ্কার, নির্লোভ ও বিনয়ী মানুষ। তিনি একাধারে মেধাবী ছাত্র, মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ক্রীড়াবিদ ও দক্ষ সংগঠক ছিলেন। তাঁর জীবনচরিত নিয়ে প্রামাণ্য চিত্র নির্মাণ এবং গ্রন্থ সংকলনের উদ্যোগ গ্রহণের জন্য তিনি আয়োজকদের প্রতি আহ্বান জানান।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান বিভাগের প্রাক্তন ছাত্র ও বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র শেখ কামালের ৭০তম জন্মদিন উপলক্ষে এক স্মৃতি আলোচনায় তিনি এসব কথা বলেন।
সমাজবিজ্ঞান বিভাগ অধ্যাপক মুজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এই স্মৃতি আলোচনার আয়োজন করে।
সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক রাশিদা ইরশাদ নাসিরের সভাপতিত্বে স্মৃতি আলোচনায় বক্তব্য রাখেন , বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, অধ্যাপক ড. কে এ এম সা’দ উদ্দিন, অধ্যাপক ড. জিনাত হুদা, অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দীন, বঙ্গবন্ধু সমাজকল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক এস এম বাহালুল মজনুন চুন্নু, শেখ কামালের সহপাঠী মাশুরা হোসেন ও মোহাম্মদ ফারুক হোসেন প্রমুখ।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, শেখ কামাল সহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের বুলেটে নিহতদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
উল্লেখ্য, শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট জন্মগ্রহণ করেন এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাৎ বরণ করেন।
বাসস/সবি/এমএআর/২৩৩৮/এবিএইচ