পৃথিবীর মধ্যে যে দু’টি দেশের দারিদ্র্য সবচেয়ে বেশী কমেছে তার মধ্যে একটি বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

226

ঢাকা, ২৬ আগস্ট ২০১৯ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বলেছেন, পৃথিবীর মধ্যে যে দু’টি দেশের দারিদ্র্য সবচেয়ে বেশী কমেছে তার মধ্যে একটি বাংলাদেশ।
তিনি বলেন, গত ১০ বছরে বাংলাদেশের দারিদ্র্য অর্ধেকের নিচে নেমে এসেছে। শেখ হাসিনার সরকার আগামী ৫ বছরে অতি দারিদ্র শতকরা ৫ ভাগে নামিয়ে আনতে পারবে বলে আমি বিশ্বাস করি।
আজ ঢাকায় জাতীয় জাদুঘর মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।
বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধরী এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান ড. কাজী শহিদুল্লাহ বক্তৃতা করেন।
পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবচেয়ে বেশী জোর দিয়েছিলেন কৃষি ও শিক্ষা ক্ষেত্রে। তিনি কৃষি বিপ্লবের জন্য ২৫ বিঘা জমি পর্যন্ত খাজনা মাপ করে দেন। কৃষি বিপ্লব যখন সফলতার দোর গোড়ায় পৌঁছে যায় তখনই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। কিন্তু তারা বঙ্গবন্ধু আদর্শ ও চেতনাকে হত্যা করতে পারেনি। শেখ হাসিনার সরকার বিভিন্ন পদক্ষেপ নেয়ার ফলে আমরা খাদ্যে স্বয়ংস্বম্পূর্ণতা অর্জন করেছি।
তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা তাঁর পথ ধরেই সোনার বাংলা প্রতিষ্ঠার জন্য অগ্রসর হচ্ছেন। তাই বাংলাদেশ এখন তলাবিহীন ঝুড়ি থেকে একটি সম্ভাবনাময় অর্থনীতি। এবছর এশিয়ার ৪৫টি দেশের মধ্যে বাংলাদেশের প্রবৃদ্ধি সবচেয়ে বেশী।
ড. মোমেন বলেন, বঙ্গবন্ধু সাধারণ ও দরিদ্র মানুষকে খুবই ভালবাসতেন।বঙ্গবন্ধুর আদর্শের ছিটে ফোঁটাও যদি আমরা আমাদের জীবনে অর্জন করতে পারি তবে আমরা ধন্য হবো।

image_printPrint