নিরাপদ খাদ্য নিশ্চিতে ঢাকায় অ্যাক্রিডেটেড ল্যাব স্থাপন করা হচ্ছে : কৃষিমন্ত্রী

293

ঢাকা, ২৬ আগস্ট, ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, নিরাপদ খাদ্য নিশ্চিতে ঢাকায় অ্যাক্রিডেটেড ল্যাব স্থাপন করা হচ্ছে।
বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটরিয়ামে সার্ক কৃষি সেন্টার আয়োজিত ফুড সেইফটি ইন সাউথ এশিয়া রিজিয়ন:কারেন্ট স্টেটাস পলিসি পারসপেক্টেভ এন্ড ওয়ে ফরওয়ার্ড শীর্ষক পরামর্শক সভায় তিনি এ কথা বলেন।
স্বাগত বক্তব্য রাখেন সার্ক কৃষি সেন্টার পরিচালকের ড. এস.এম বখতিয়ার।
সভায় বিষয় বস্তু এবং উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করেন বিএসএএফই ফাউন্ডেশন সাধারণ সম্পাদক আতাউর রহমান মিল্টন।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিনিয়র রিসার্স সাইন্টিস্ট ড. দেবাশিস মজুমদার। আলোচনা করেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান ও সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক।
আব্দুর রাজ্জাক আরো বলেন, দেশে দানাদার খাদ্য উৎপাদন ৪৪ লাখ মেট্টিক টন। চাল উৎপাদনে বিশ্বে অবস্থান ৪র্থ, মাছে ৩য়, জলজ সম্পদে ৫ম, শাক সবজিতে ৩য় স্থান, আলু উৎপাদনে ৮ম, আম উৎপাদনে ৭ম। আমাদের কৃষির উৎপাদন ৪ শতাংশ হারে বাড়ছে।
সরকার সবার জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে অ্যাক্রিডেটেড ল্যাব স্থাপন এবং খাদ্য নিশ্চয়তাসহ কৃষিজাত পণ্যের রপ্তানির বাজার প্রসারিত করার চেষ্টা অব্যাহত রাখছে।
মন্ত্রী বলেন, আমাদের এই অঞ্চলে ৭৫ শতাংশ মানুষ গ্রামে বাস করে। তাদের জীবন জীবিকা কৃষি নির্ভর, নিরাপদ খাদ্যের বিষয় এদেরকে সচেতন করতে হবে। নিরাপদ খাদ্যে ৩টি বিষয় রয়েছে- খাদ্যের সহজ লভ্যতা, খাদ্য গ্রহণের সক্ষমতা ও নিরাপদ পুষ্টিকর খাদ্য। এর জন্য আমাদের মাথাপিছু আয় বাড়াতে হবে,এর জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। আয় বাড়াতে হলে কৃষির আধুনিকায়ন,বাণিজ্যিকীকরণ ও প্রক্রিয়াজাত অপরিহার্য।