বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ : এলজিআরডি মন্ত্রী

283

ঢাকা, ২৩ আগস্ট, ২০১৯ (বাসস): স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আর অসাম্প্রদায়িক চেতনার ক্ষেত্রে আমাদের সরকারের অবস্থান জিরো টলারেন্স। ধর্ম যার যার, উৎসব সবার. এই নীতিতে সরকার বদ্ধপরিকর।
আজ রাজধানীর মেরুল বাড্ডায় আন্তর্জাতিক বৌদ্ধ বিহার প্রাঙ্গণে দশম সংঘ রাজ জ্যোতিঃপাল মহাথেরের স্মরণে ‘জ্যোতিরপাল মহাথেরোর সর্বজনীনতা’ শীর্ষক সেমিনার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বৌদ্ধ মহাবিহারের অধ্যক্ষ শ্রীমৎ শীলভদ্র মহাথেরের সভাপতিত্বে অনুষ্ঠানে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড.বিমান চন্দ্র বড়ুয়া, স্বাগত বক্তব্য রাখেন, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ।
তাজুল ইসলাম বলেন, বাংলাদেশ একটি সার্বজনীন রাষ্ট্র। এ দেশে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই একসঙ্গে বসবাস করছে। ধর্ম যার যার অনুষ্ঠান সবার; এরকম অনুভূতি নিয়ে আমরা কাজ করছি।
তিনি আরো বলেন, জ্যোতিঃপাল মহাথের আমার শ্রদ্ধাভাজন একজন ব্যক্তি। তার জন্মস্থান আমার সংসদীয় আসনের মধ্যে। তিনি ছিলেন ধর্ম-বর্ণ নির্বিশেষ একজন মানুষ। তার আর্দশ ছিল সকল প্রাণী সুখী হউক। তাই তিনি সেই আদর্শে মানুষের মঙ্গলের জন্য কাজ করে গেছেন বলে মন্ত্রী উল্লেখ করেন।