বাসস দেশ-২৭ : চায়না রেলওয়ের আমন্ত্রণে আজ রাতে চীন যাচ্ছেন রেলপথ মন্ত্রী

242

বাসস দেশ-২৭
সুজন-চীন
চায়না রেলওয়ের আমন্ত্রণে আজ রাতে চীন যাচ্ছেন রেলপথ মন্ত্রী
ঢাকা, ২১ আগস্ট, ২০১৯ (বাসস) : রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন চায়না রেলওয়ের আমন্ত্রণে বুধবার রাতে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করছেন।
তিনি সফরকালে ৮ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।
রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো: সাইফুজ্জামান ও মিসেস নাদিরা ইয়াসমিন জলিসহ রেলপথ মন্ত্রণালয় এবং বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা এ প্রতিনিধি দলে রয়েছেন।
চীন সফরকালে প্রতিনিধি দলটি বেইজিংয়ের সাউথ রেলওয়ে স্টেশন, সিআরআরসি রোলিং স্টক কারখানা, ফেংতাই রেলওয়ে স্টেশন,বেইজিং ইলেকট্রিক মাল্টিপল ইউনিট ডিপো ও ট্রেন অপারেশনাল কন্ট্রোল সেন্টার পরিদর্শন করবেন।
এছাড়াও তারা চায়না পরিবহন মন্ত্রণালয়ের রেলওয়ে ব্যবস্থাপনা মহাপরিচালকের সাথে এবং পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান সিআরইসির সভাপতির সাথে বৈঠক করবেন। প্রতিনিধি দলটি বেইজিং থেকে হাইস্পিড ট্রেনযোগে সাংহাই ভ্রমন, সাংহাই মেট্রো কনস্ট্রাকশন সাইট পরিদর্শনসহ বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করবেন।
এছাড়াও রেলপথ মন্ত্রী বাংলাদেশে চলমান বিভিন্ন প্রকল্পের সার্বিক বিষয় জানার জন্য সংশ্লিষ্টদের সাথে বৈঠক করবেন। তাছাড়া চীনে বিদ্যমান রেল ব্যবস্থা, টিকেটিং ব্যবস্থা, ক্যাটারিং সহ একাধিক বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করবেন এ প্রতিনিধি দলটি।
আগামী ২ সেপ্টেম্বর এ দলটির দেশে ফেরার কথা রয়েছে।
বাসস/সবি/জেডআরএম/১৯২০/-আসচৌ