বাসস দেশ-২৫ : বঙ্গবন্ধু বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করার কাজ শুরু করেছিলেন : জব্বার

537

বাসস দেশ-২৫
শোক দিবস-টেলিযোগাযোগ মন্ত্রী
বঙ্গবন্ধু বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করার কাজ শুরু করেছিলেন : জব্বার
ঢাকা, ১৫ আগস্ট, ২০১৯ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বঙ্গবন্ধু দূরদৃষ্টি দিয়ে বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত করার কাজ শুরু করেছিলেন।
তিনি আজ ঢাকায় ডাক অধিদপ্তর মিলনায়তনে জাতীয় শোক দিবস ২০১৯ উপলক্ষে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত আলোচনা সভা ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন সদস্য উজ্জল বিকাশ দত্ত বক্তৃতা করেন।
মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে বাংলাদেশকে একটি উন্নত সমৃদ্ধ দেশে পরিণত করতে কাজ শুরু করেছিলেন, যা পাকিস্তান পারেনি। আর পারেনি বলেই বাংলাদেশ পাকিস্তানের চেয়ে উন্নয়নের প্রতিটি সূচকে এগিয়ে যাচ্ছে।’
তিনি বলেন, স্বাধীনতা লাভের পর থেকে জাতির পিতা একটি কৃষি প্রধান দেশকে ভূমির ওপর সিলিং দেয়া, শিক্ষার আলো ছড়ানো, বহিঃবিশ্বের সাথে টেলিযোগাযোগ সম্প্রসারণসহ বিশ্বে বাংলাদেশের কানেকটিভিটি তৈরির মাধ্যমে বঙ্গবন্ধু তাঁর দূরদৃষ্টি দিয়ে দেশকে সমৃদ্ধির কাঙ্খিত লক্ষ্যে পৌঁছানোর কাজ শুরু করেন।
তিনি বলেন, যে মূহুর্তে যুদ্ধের ধ্বংসস্তুপ থেকে বাংলাদেশ উঠে দাঁড়াল, যে মূহুর্তে বঙ্গবন্ধু বাঙালি জাতির স্বাধীনতা উত্তর কালের মধ্যে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বৈষম্যহীন সোনার বাংলা প্রতিষ্ঠায় দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি দিলেন, সেই মূহুর্তে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হলো। সেই বিষয়টি জানা এবং বুঝার চেষ্টা করলেই বাংলাদেশ রাষ্ট্রের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রকারীদের মুখোশ সহজেই উন্মোচন করা সম্ভব।
তিনি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের রাষ্ট্রীয় চরিত্রের ক্ষেত্রে একটি আমূল পরিবর্তন এনেছিলেন। তিনি চিন্তা করে দেখেছেন যে কেবলমাত্র একটি রাষ্ট্রীয় ভূখন্ড কিংবা একটি মানচিত্র অথবা একটি পতাকা কিংবা জাতীয় সঙ্গীত দিয়েই সে দেশের মানুষের মুক্তি আসে না। বঙ্গবন্ধু দ্বিতীয় বিপ্লবের মাধ্যমে বৈষম্য দূর করতে চেয়েছেন।
মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করে বাংলাদেশকে পাকিস্তানের কনফেডারেশন বানানোর জন্য পঁচাত্তর পরবর্তী ২১ বছর চেষ্টা করা হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের মানুষ তা প্রতিহত করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্বের অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনকারী দেশ হিসেবে অধিষ্ঠিত হয়েছে।
তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত তাঁর হাতে দেশ থাকবে বাংলাদেশ বঙ্গবন্ধুর আদর্শ ও নীতি থেকে বিচ্যুত হবে না, নিরাপদ থাকবে বাংলাদেশ।
এর আগে মন্ত্রী বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক জাতীয় শোক দিবস উপলক্ষে প্রকাশিত দশ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, দশ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম এবং ৫ টাকা মূল্যমানের ডাটা কার্ড অবমুক্ত করেন।
পরে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত হয়।
বাসস/সবি/এমএমবি/২১১০/-এবিএইচ