বাসস দেশ-৪০ : রেল যোগাযোগ বাড়াতে সম্মত ঢাকা-দিল্লী

531

বাসস দেশ-৪০
বাংলাদেশ-ভারত-রেল
রেল যোগাযোগ বাড়াতে সম্মত ঢাকা-দিল্লী
নয়াদিল্লী, ৬ আগস্ট, ২০১৯ (বাসস) : যাত্রীদের চাহিদা বৃদ্ধির প্রেক্ষিতে বাংলাদেশ ও ভারত দু’দেশের মধ্যে রেল যোগাযোগ বাড়াতে সম্মত হয়েছে। আজ এখানে রেল ভবনে বাংলাদেশের সফররত রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও ভারতের রেলমন্ত্রী পিয়াস গোয়েলের নেতৃত্বে দু’দেশের প্রতিনিধি পর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়।
বৈঠক শেষে গোয়েল জানান, যাত্রীদের চাহিদা বৃদ্ধির প্রেক্ষিতে কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস এবং কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেস-এর ট্রিপ বাড়ানো হবে।
সুজন গণমাধ্যমে জানান, তারা মৈত্রী এক্সপ্রেসের চলাচল সপ্তাহে চারদিনের বদলে ছয়দিন এবং বন্ধন এক্সপ্রেসের চলাচল সপ্তাহে একদিনের বদলে তিনদিন করার প্রস্তাব রেখেছেন।
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে ভারতের রেলমন্ত্রী বলেন, ‘তবে খুব শিগগিরই বিস্তারিত বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে দু’দেশের কর্মকর্তা পর্যায়ে। তিনি আরো বলেন, আগামী অক্টোবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লী সফরকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগাযোগ বিষয়ে কতিপয় বড় যৌথ উদ্যোগের ঘোষণা দিতে পারেন।
গোয়েলসের বক্তব্যের প্রেক্ষিতে সুজন বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরের মূল উদ্দেশ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতের নতুন সরকারকে অভিনন্দন জানানো।
বাংলাদেশের রেলমন্ত্রী তার ভারত সফর সম্পর্কে বলেন, তারা ভারতের রেল ব্যবস্থার বিরাট উন্নতির বিষয়ে জানতে চান। রেলমন্ত্রী ভারতের রেল ব্যবস্থা উন্নয়ন প্রত্যক্ষ করতে ছয়দিনের সরকারি সফরে শনিবার এখানে আসেন।
আগামী বৃহস্পতিবার তার ঢাকার উদ্দেশ্যে নয়াদিল্লী ত্যাগ করার কথা।
বাসস/এআইএম/অনু-জেহক/২১৩০/বেউ/-কেএমকে