বাসস দেশ-২৫ : ঢাবি-এ ‘ক্লিন ক্যাম্পাস উইক’ উদ্বোধন

247

বাসস দেশ-২৫
ঢাবি-ক্লিনিং-উদ্বোধন
ঢাবি-এ ‘ক্লিন ক্যাম্পাস উইক’ উদ্বোধন
ঢাকা, ৫ আগস্ট, ২০১৯ (বাসস) : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রতি মাসের প্রথম সপ্তাহকে‘ক্লিন ক্যাম্পাস উইক’ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।
আজ বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ডাকসু’র যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র প্রাঙ্গণে (টিএসসি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কর্মসূচির উদ্বোধন করেন।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উদযাপন উপলক্ষে এ ক্যাম্পাস সপ্তাহ পালন করা হচ্ছে।
উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়কে সুন্দর, স্বাস্থ্যসম্মত, পরিচ্ছন্ন ও নান্দনিক ক্যাম্পাস নির্মাণ করার লক্ষ্যে প্রতি মাসের প্রথম সপ্তাহে ‘ক্লিন ক্যাম্পাস উইক’ শীর্ষক পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হবে। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ বজায় রাখার একটি বার্তা ও সংস্কৃতি আমাদের শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টিভঙ্গিতে থাকতে হবে।
‘এই অভিযানের ফলে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিয়ে আমাদের মনস্তাত্ত্বিক জগতের একটি পরিবর্তন হবে’ বলে উল্লেখ করেন তিনি ।
এ সময় উপাচার্য ডেঙ্গুসহ যেকোন রোগ প্রতিরোধে নিজ নিজ এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের প্রতি আরও সচেতন হওয়ার আহ্বান জানান।
এই ‘ক্লিন ক্যাম্পাস উইক’ অভিযানের মাধ্যমে বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক এবং হলের প্রাধ্যক্ষ ও হল সংসদ নেতৃবৃন্দ নিজ নিজ ভবন ও প্রাঙ্গণ পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে কার্যকর উদ্যোগ ইতোমধ্যে গ্রহণ করেছে। আবাসিক এলাকাগুলোতেও সংশ্লিষ্ট কল্যাণ সমিতি পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্যোগ নিয়েছে। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য স্থানে এস্টেট অফিস ও ডাকসু যৌথভাবে এরকম পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ডাকসু’র এজিএস মো. সাদ্দাম হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, সংশ্লিষ্ট অন্যান্যরা উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এসএস/১৯৪৫/-জেজেড