ইসিতে বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে আওয়ামী লীগ

300

ঢাকা, ৩১ জুলাই, ২০১৯ (বাসস) : নির্বাচন কমিশনে আজ বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে আওয়ামী লীগ। দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচটি ইমামের নেতৃত্বে একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে সচিব মো. আলমগীরের কাছে দলের আয়-ব্যয়ের হিসাব জমা দেন।
পরে ইসির মিডিয়া সেন্টারে এইচটি ইমাম বলেন, এবার দলের আয় হয়েছে ২৪ কোটি ২৩ লাখ ৪২ হাজার ৭০৭ টাকা। ব্যয় হয়েছে ১৮ কোটি ৮৭ লাখ ৮০ হাজার ৫৫৭ টাকা। দলের তহবিলে বর্তমানে ৩৭ কোটি ৫৭ লাখ ৭৮ হাজার ৫৮৭ টাকা অবশিষ্ট রয়েছে। একাদশ জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টিও আজ তাদের আয়-ব্যয়ের হিসাব বিবরণী নির্বাচন কমিশনে জমা দিয়েছে।
জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য রেজাউল ইসলাম ভূইয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল ইসিতে তাদের আয়-ব্যয়ের হিসাব বিবরণী জমা দেন। ২০১৮-২০১৯ অর্থবছরে জাতীয় পার্টির আয় হয়েছে ১ কোটি ৯৭ লাখ ৩৬ হাজার এবং খরচ হয়েছে ১ কোটি ২০ লাখ ২৬ হাজার টাকা।
এদিকে মঙ্গলবার বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) তাদের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব কমিশনে জমা দিয়েছে। দলটির যুগ্ম-মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল জানান, এবার দলের আয় হয়েছে ৯ কোটি ৮৬ লাখ ৫৬ হাজার ৩৮০ টাকা। আর ব্যয় হয়েছে ৩ কোটি ৭৩ লাখ ২৯ হাজার ১৪৩ টাকা। এখন পর্যন্ত দলীয় তহবিলে মোট উদ্বৃত্ত রয়েছে ৬ কোটি ১৩ লাখ ২৭ হাজার ২৩৭ টাকা।
২০০৮ সালে নিবন্ধন প্রথা চালুর পর গণপ্রতিনিধিত্ব আদেশ মেনে প্রতিবছর আর্থিক লেনদেনের হিসাব দেয়ার বাধ্যবাধকতা রয়েছে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর। কোন দল পরপর তিন বছর আয়-ব্যয়ের হিসাব জমা না দিলে ইসি চাইলে তার নিবন্ধন বাতিল করতে পারে।

image_printPrint