বাসস দেশ-২০ : আইসিটির আন্তর্জাতিক সম্মেলন বাংলাদেশের এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত করবে : মোস্তাফা জব্বার

568

বাসস দেশ-২০
ইনফোকম-ঢাকা-শুরু
আইসিটির আন্তর্জাতিক সম্মেলন বাংলাদেশের এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত করবে : মোস্তাফা জব্বার
ঢাকা, ২৬ জুলাই, ২০১৯ (বাসস) : তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ক দু‘দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন ‘ইনফোকম ২০১৯’ ঢাকায় শুরু হয়েছে।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ ঢাকায় হোটেল ওয়েস্টিনে এই সম্মেলনের উদ্বোধন করেন।
সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি‘র সহযোগিতায় অনুষ্ঠিত এই সম্মেলনে ১৩ টি অধিবেশন অনুষ্ঠিত হবে।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার উদ্বোধনী বক্তৃতায় বলেন, তথ্যপ্রযুক্তি বিষয়ে আয়োজিত এই সম্মেলন প্রযুক্তি খাতের জন্য খুবই তাৎপর্যপূর্ণ।
তিনি বলেন, প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ের জন্য ইনফোকম একটি চমৎকার প্লাটফর্ম হিসেবে কাজ করছে।
টেলিযোগাযোগ মন্ত্রী ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠায় সরকারের বিভিন্ন কর্মসূচির বিস্তারিত উল্লেখ করেন। তিনি বলেন, তিনটি শিল্প বিপ্লব মিস করে বাংলাদেশ প্রযুক্তি থেকে শত শত বছর পিছিয়ে থেকেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গত সাড়ে ১০ বছরের গতিশীল নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির সফল বাস্তবায়নের ফলে দেশ কেবল অতীতের পশ্চাৎপদতা অতিক্রমই করেনি, প্রযুক্তি বিশ্বে নেতৃত্বের জায়গায় পৌঁছানোর সক্ষমতা অর্জন করেছে।
তিনি বলেন, পৃথিবীর চতুর্থ মাতৃভাষা বাংলা। ৩৫কোটি মানুষ বাংলায় কথা বলে। বাঙালি জনগোষ্ঠী অত্যন্ত মেধাবী উল্লেখ করে বাংলা ভাষার প্রথম সফটওয়্যার বিজয়‘র জনক মোস্তাফা জব্বার বলেন, ৫জিসহ নতুন প্রযুক্তি আমাদের জন্য চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় প্রযুক্তি সম্মেলন আমাদের এগিয়ে যাওয়ার পথ প্রশস্ত করবে ।
অনুষ্ঠানে সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি‘র কাউন্সিল ফর কমিউনিকেশন্স এন্ড আইটি চেয়ারম্যান সাফকাত হায়দার এবং ইনফোকম এবিপি লিমিটেড এর সাংগঠনিক সম্পাদক কেকে মহাপাত্র বক্তৃতা করেন।
বাসস/সবি/এমএআর/২১৪৫/-জেহক