বাসস ক্রীড়া-১৪ : সৌদি আরবকে হারিয়ে রাশিয়াকে নিয়ে শেষ ষোলোতে উরুগুয়ে

369

বাসস ক্রীড়া-১৪
ফুটবল-উরুগুয়ে-সৌদি আরব
সৌদি আরবকে হারিয়ে রাশিয়াকে নিয়ে শেষ ষোলোতে উরুগুয়ে
রস্তোভ (রাশিয়া), ২০ জুন ২০১৮ (বাসস) : দলের সেরা তারকা লুইস সুয়ারেজের একমাত্র গোলে সৌদি আরবকে ‘এ’ গ্রুপের ম্যাচে হারালো উরুগুয়ে। এই জয়ে ২ খেলায় ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিত করলো উরুগুয়ে। উরুগুয়ের জয়ে শেষ ষোলো নিশ্চিত হলো স্বাগতিক রাশিয়ারও। কারন ২ খেলায় ২ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রাশিয়াও।
প্রথম দু’ম্যাচেই রাশিয়ার জয়ে শেষ ষোলোতে যাবার পথে একটি সমীকরনই দাড়ায় উরুগুয়ের সামনে। আর তা’হল- সৌদি আরবের বিপক্ষে জয়। এই লক্ষ্যে রস্তোভে ভালো শুরুর চেষ্টাই করে উরুগুয়ে। দ্বিতীয় মিনিটেই গোলের ভালো সুযোগ পেয়েছিলো তারা। কিন্তু শততম ম্যাচ খেলতে নামা উরুগুয়ের লুইস সুয়ারেজের শট রুখে দেন সৌদি আরবের গোলরক্ষক মোহামেদ আল ওয়াইস।
উরুগুয়ের প্রথম আক্রমনের ৬ মিনিট পর প্রতিপক্ষের সীমানায় হামলা দেয় সৌদি আরব। উরুগুয়ের ডি-বক্স থেকে ডান-পায়ের জোড়ালো শট নিয়েছিলেন রক্ষণভাগের খেলোয়াড় মোহাম্মেদ আল-বুরাইক। কিন্তু শটটি লক্ষভ্রষ্ট হয়।
দু’দলের ভালো দু’টি আক্রমন ভেস্তে গেলেও ২৩ মিনিটে ঠিকই গোল পেয়ে যায় উরুগুয়ে। মিডফিল্ডার কালোর্স সানচেজের কর্ণার থেকে বল পেয়ে ডান-পায়ের শটে গোল করেন সুয়ারেজ। রাশিয়া বিশ্বকাপে প্রথম, দেশের হয়ে ৫২তম ও জাতীয় দলের হয়ে ১শ’তম ম্যাচে গোলের স্বাদ নিলেন সুয়ারেজ। তার গোলের লিড প্রথমার্ধে ধরে রাখে উরুগুয়ে।
ফলে ১-০ গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধ শুরু করে উরুগুয়ে। পিছিয়ে পড়েও ম্যাচে ফেরার লক্ষ্য নিয়ে দ্বিতীয়ার্ধে আক্রমনাত্মক ফুটবল খেলে সৌদি আরব। ৪-২-৩-১ ফরম্যাটে শুরু করা সৌদি আরব অ্যাটাকিং মিডফিল্ডারদের দিয়ে আক্রমন রচনা করে। পাশাপাশি বলের দখলও নেয় তারা। এতে গোল হজমের ভয়ে রক্ষণাত্মক হয়ে পড়ে ৪-৪-২ ফরম্যাটে খেলা উরুগুয়ে।
বেশিক্ষণ রক্ষণাত্মক থাকতে হয়নি উরুগুয়েকে। মধ্যমাঠের দখল নিয়ে ৫১, ৬২ ও ৬৪ মিনিটে ভালো তিনটি আক্রমন চলায় উরুগুয়ে। তিনটি আক্রমন থেকে গোল করতে ব্যর্থ হন সুয়ারেজ। এছাড়া শেষ দশ মিনিটে আরও দু’টি ভালো সুযোগ নষ্টও করেন সুয়ারেজ।
তবে ম্যাচ সমতায় শেষ করার ভালো সুযোগ ৯০ মিনিটে পেয়েছিলো সৌদি আরব। মিডফিল্ডার সালমান আল ফারাজের ক্রস হেডের সহায়তায় উরুগুয়ের গোলমুখে বলকে পাঠিয়েছিলেন মধ্যমাঠের আরেক খেলোয়াড় মোহাম্মেদ কানু। কিন্তু সেটি রুখে দেন উরুগুয়ের গোলরক্ষক ফার্নান্দো মুসলেরা। ফলে ম্যাচ হেরে মাঠ ছাড়তে হয় সৌদি আরবকে। সেই সাথে এবারের আসর থেকে বিদায়ও নিলো সৌদি আরব।
আগামী ২৫ জুন সামারাতে গ্রুপ চ্যাম্পিয়নের লক্ষ্যে মুখোমুখি হবে স্বাগতিক রাশিয়া ও উরুগুয়ে। একই দিন ভলগোগ্রাদে গ্রুপে তৃতীয় ও চতুর্থস্থানের জন্য লড়বে মিশর ও সৌদি আরব।
বাসস/এএমটি/১৩২৭/স্বব