বন্যায় মানুষের ক্ষয়ক্ষতি কমাতে সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে : এনামুর রহমান

377

সিলেট, ১৭ জুলাই, ২০১৯ (বাসস) : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ বন্যায় মানুষের ক্ষয়ক্ষতি কমাতে সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে।
তিনি আজ বুধবার মৌলভীবাজার এবং ছাতকে বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও ত্রাণ বিতরণ শেষে গণমাধ্যমকে একথা বলেন।
এসময় পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম উপস্থিত ছিলেন। পরে তারা বন্যাদুর্গত এলাকা পরিদর্শনে যান এবং ত্রাণ বিতরণে অংশ নেন
মনু নদের দুইপাড়ে বাঁধ নির্মাণে প্রায় এক হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রকল্পটি দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে যাতে আগামী বছরে দুই পাড়ের মানুষ বন্যার পানিতে ক্ষতিগ্রস্থ না হয়।
জেলার ছাতক উপজেলায় ত্রাণ বিতরণ শেষে এক সভায় প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনা সুনামগঞ্জের গরীব মানুষের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দিয়েছেন। এ অঞ্চলে আরো ৩শ’ ৪০ টি দুর্যোগসহনীয় ঘর দেয়া হবে।
তিনি বলেন, সুনামগঞ্জের বন্যাকবলিত এলাকায় ইতোমধ্যে ৭শ’ মেট্রিক টন চাল ও নগদ ১৫ লক্ষ টাকা দেয়া হয়েছে। আরো ২শ মেট্রিকটন চাল বরাদ্দ রয়েছে এ অঞ্চলের মানুষের জন্য। প্রয়োজনে সাময়িক বসবাসের জন্য বন্যার্তদের তাবুও দেয়া হবে।
এনামুল হক শামীম বলেন, শেখ হাসিনার ভাগ্যের সাথে এদেশের মানুষের ভাগ্য জড়িত রয়েছে। তিনি ভালো থাকলে দেশের মানুষও ভালো থাকবে। বন্যার কারণে বাংলাদেশের মানুষ কেউ না খেয়ে মরবে না।
দুর্যোগ ব্যবস্থাপনায় স্থায়ী ব্যবস্থা নিতে এ অঞ্চলে ১৫শ কোটি টাকা ব্যয়ে ১৯১ কিলোমিটার নদী খননের উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, নদনদীর নাব্যতা সংকট দূর করা গেলে সহজে পানি নেমে যাবে এবং বন্যায় মানুষের ক্ষয়ক্ষতি কমবে।
সুনামগঞ্জের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) শরিফুল ইসলামের সভাপতিত্বে সভায় মুহিবুর রহমান মানিক এমপি, ড. জয়াসেন গুপ্ত এমপি, ছাতক উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান বক্তব্য রাখেন।