লয়েড-কপিল-স্টিভের মত লর্ডসের রাজা কে হবেন- মরগান নাকি উইলিয়ামসন?

648

লন্ডন, ১৩ জুলাই, ২০১৯ (বাসস) : বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়নকে বরণ করে নিতে পুরোপুরিভাবে প্রস্তুত ক্রিকেটের মক্কাখ্যাত স্টেডিয়ামে লর্ডস। তবে কার মাথায় উঠবে শ্রেষ্ঠত্বের মুকুট? ইংল্যান্ডের ইয়োইন মরগান নাকি নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের। সেটি এখন ক্রিকেট মহলের সবচেয়ে আলোচিত বিষয়। এজন্য অপেক্ষা করতে হবে আগামীকাল বিকেল পর্যন্ত (স্থানীয় সময়)।
তবে ফাইনালে যেই অধিনায়কই জয়ের স্বাদ নিতে পারবে, সেই হবেন লর্ডসের রাজা। ইতোমধ্যে লর্ডসের ব্যালকনিতে বিশ্বকাপের ট্রফি তুলে ধরেছেন তিনজন অধিনায়ক। সেই তিন অধিনায়করা হলেন- ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড, ভারতের কপিল দেব ও অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ।
১৯৭৫ সালে ওয়ানডে বিশ্বকাপের প্রথম আসর অনুষ্ঠিত হয়। ঐ আসরে স্বাগতিক ছিলো ইংল্যান্ড। কিন্তু টুর্নামেন্টের ফাইনালে উঠে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া। ফাইনালটি ছিলো লর্ডসে। ফাইনালে অসিদের ১৭ রানে হারিয়ে লর্ডসের ব্যালকনিতে বিশ্বকাপ শিরোপা তুলে ধরেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্লাইভ লয়েড।
বিশ্বকাপের পরের আসরটিও হয়েছিলো ইংল্যান্ডে। ১৯৭৯ সালের আসরে অবশ্য ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে ইংল্যান্ড। কিন্তু দুর্ধষ ওয়েস্ট ইন্ডিজের সামনে জ্বলে উঠতে পারেনি স্বাগতিকরা। লর্ডসে অনুষ্ঠিত ফাইনালে ৯২ রানে জিতে টানা দ্বিতীয়বারের মত শিরোপার স্বাদ নেয় ক্যারিবীয়রা। এবারও লর্ডসের ফাইনাল জিতে শিরোপা তুলে ধরেন লাকি লয়েড।
টানা তৃতীয়বারের মত লর্ডসের ব্যালকনিতে বিশ্বকাপ ট্রফি তুলে ধরার দারুন সুযোগ পান লয়েড। ১৯৮৩ সালের বিশ্বকাপও হয়েছিলো ইংল্যান্ডে। বিশ্বকাপের তৃতীয় আসরের ফাইনালে উঠে দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও ভারত। ফাইনালে স্পষ্টভাবেই ফেভারিট ছিলো ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ক্যারিবীয়দের চমক দেখায় ভারত। লো-স্কোরিং ম্যাচে বোলারদের নৈপুন্যে ৪৩ রানে ম্যাচ জিতে নেয় ভারত। এবার লর্ডসের ব্যালকনিতে ট্রফি তুলে ধরেন ভারতের অধিনায়ক কপিল দেব।
বিশ্বকাপ প্রথম তিন আসরই হয় ইংল্যান্ডে। এরপরের তিন আসর হয় ভারত-পাকিস্তান, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ও পাকিস্তান-ভারত-শ্রীলংকাতে। তবে ১৬ বছর পর আবারো বিশ্বকাপ আয়োজন করে ইংল্যান্ড। ফলে চতুর্থবারের মত বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয় লর্ডসে। সেখানে খেলার যোগ্যতা অর্জন করে অস্ট্রেলিয়া-পাকিস্তান। পাকিস্ততানকে ৮ উইকেটে হারিয়ে সপ্তম বিশ্বকাপের শিরোপা জিতে অসিরা। শিরোপা জয় নিশ্চিতের পর লর্ডসের ব্যালকনিতে ট্রফি সারাবিশ্বের সামনে তুলে ধরেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ ওয়াহ।
এবার পঞ্চমবারের মত দ্বাদশ বিশ্বকাপ আয়োজন করছে ইংল্যান্ড। এবারের আসরের ফাইনালে স্বাগতিকদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড। ফাইনাল বলে কোন দলকেই ফেভারিট বলা যাচ্ছে না। তবে লয়েড-কপিল-স্টিভের মত লর্ডসের রাজা হবার সুযোগ মরগান বা উইলিয়ামসনের সামনে।