বাসস দেশ-৩৯ : সুন্দরবন রক্ষার নিশ্চয়তা দেয়া হয়েছে : ড. তৌফিক-ই-ইলাহি

314

বাসস দেশ-৩৯
ড. তৌফিক-সুন্দরবন
সুন্দরবন রক্ষার নিশ্চয়তা দেয়া হয়েছে : ড. তৌফিক-ই-ইলাহি
ঢাকা, ১০ জুলাই, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহি বলেছেন, ইউনেস্কোকে সুন্দরবন রক্ষার সব ধরনের নিশ্চয়তা দেয়া হয়েছে।
তিনি বলেন, যে বিদ্যুৎ প্রকল্প নিয়ে কথা হচ্ছে, তা সুন্দরবনের বাফার জোনের বাইরে। যারা দেশের উন্নয়ন সহ্য করতে পারছে না, তারাই সুন্দরবন নিয়ে নানা ধরনের কথা বলছে।
ড. তৌফিক-ই-ইলাহি আজ বিকেলে রাজধানীর তেজগাঁওয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সম্মেলন কক্ষে ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ কাউন্সিলের ৪৩তম সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের অংশগ্রহণ উপলক্ষে আজারবাইজান সফরের ফলোআপ আলোচনা শেষে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
সভায় বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব আহমেদ কায়কাউস ও পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ারসহ প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
তৌফিক ই ইলাহি বলেন, জ্বালানি সচিব আহমেদ কায়কাউসের নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্যারিসে গিয়েছিলেন। সেখানে ২১টি দেশের মধ্যে ১৬টি দেশ বাংলাদেশকে সমর্থন করে।
তিনি বলেন, সে বৈঠকে ভারতের সঙ্গে সুন্দবন রক্ষা, পশুর নদীতে ড্রেজিং, টাইগার রিকভারি ও বন্যপ্রাণী সংরক্ষণসহ সাতটি বিষয়ে সফলতার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানানো হয়।
তিনি আরো বলেন, বাংলাদেশ ঘনবসতিপূর্ণ দেশ হওয়ায় উন্নয়ন প্রকল্প সমন্বয় করে করতে হয়। আর বিদ্যুৎ প্রকল্প বন্ধ করার কোন অবকাশ নেই।
বাসস/এএসজি/এমএএস/২১১০/-এইচএন