বাসস দেশ-৩২ : আইসিটি-সহ বিভিন্ন খাতে বিনিয়োগ করতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের পলকের আহ্বান

547

বাসস দেশ-৩২
বিনিয়োগ-আইসিটি খাত
আইসিটি-সহ বিভিন্ন খাতে বিনিয়োগ করতে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের পলকের আহ্বান
ঢাকা, ৬ জুলাই, ২০১৯ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশে বিনিয়োগের অনুকূল পরিবেশ রয়েছে। তিনি বাংলাদেশের তথ্যপ্রযুক্তি-সহ বিভিন্ন খাতে বিনিয়োগ করে সরকার প্রদত্ত সুযোগ-সুবিধা গ্রহণ করতে যুক্তরাজ্যসহ দেশি-বিদেশি বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।
প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক শুক্রবার সন্ধ্যায় লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে ‘পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষ’ আয়োজিত এক বিনিয়োগ সভায় বক্তৃতাকালে এ আহ্বান জানান। অনুষ্ঠানে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার সাইদা মুনা তাসনিম সভাপতিত্ব করেন।
অনুষ্ঠানে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষের কর্মকর্তারা এবং বিভিন্ন খাতের দেশি-বিদেশি বিনিয়োগকারীগণ ও হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত রূপকল্প বাস্তবায়নে দেশকে চারটি মৌলিক স্তম্ভের ওপর দাঁড় করানো হচ্ছে। সেগুলো হচ্ছে মানবসম্পদ উন্নয়ন, ইন্টানেটের সংযোগ, ই-গভর্নেন্স এবং তথ্যপ্রযুক্তি শিল্পখাত গড়ে তোলা। এই চারটি মূল লক্ষ্য বা পিলারের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ করা হচ্ছে।
ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, গত দশ বছরে আইসিটি খাতে দশ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে, আগামী পাঁচ বছরে আরো দশ লাখ কর্মসংস্থান সৃষ্টি করা হবে।
প্রতিমন্ত্রী বিগত ১০ বছরে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম বিশেষ করে আইসিটি খাতে বিনিয়োগকারীদের জন্য হাইটেক পার্ক স্থাপন, আমদানি-রপ্তানির ওপর শুল্ক হ্রাস বা প্রত্যাহার, প্রণোদনাসহ বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয়ে বিনিয়োগকারীদের অবহিত করেন।
বাসস/তবি/এমএআর/২৩২০/বেউ/-কেকে