সাব্বিরের ৭৭ রানে বাংলাদেশের সংগ্রহ ৮ উইকেটে ১৬৬

720

কলম্বো, ১৮ মার্চ ২০১৮ (বাসস) : সাব্বির রহমানের ৫০ বলে ৭৭ রানের সুবাদে নিদাহাস ট্রফি ত্রিদেশীয় টি-২০ সিরিজে ফাইনালে ভারতের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৬৬ রান করেছে বাংলাদেশ।
শ্রীলংকার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামের ফাইনালে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেয় ভারত। ব্যাটিং-এ নেমে ভালো শুরুর ইঙ্গিত দিয়েছিলেন বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। উদ্বোধনী জুটিতে ২৭ রান যোগ করেন তারা। এরপরই বিচ্ছিন্ন হন তারা। ১১ রানে থাকা লিটনকে ফিরিয়ে ভারতকে প্রথম ব্রেক-থ্রু এনে দেন অফ-স্পিনার ওয়াশিংটন সুন্দর।
লিটন ফিরে যাবার ৬ বল পর বিদায় ঘটে আরেক ওপেনার তামিমেরও। ১৩ বলে ১৫ রান করে আউট হন তামিম। ২৭ রানেই পরপর দু’উইকেট হারিয়ে চিন্তায় পড়ে যায় বাংলাদেশ। সেই চিন্তা আরও বাড়িয়ে দেন চার নম্বরে নামা সৌম্য সরকার। ২ বল মোকাবেলা করে ১ রান করে সৌম্য ফিরে গেলে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৩ উইকেটে ৩৩।
এমন অবস্থায় বাংলাদেশকে খেলায় ফেরানোর চেষ্টা করেন তিন নম্বরে নামা সাব্বির রহমান ও মুশিফকুর রহিম। দেখেশুনে খেলতে থাকেন তারা। তবে দলের স্কোরটা বেশি দূর নিতে পারেননি সাব্বির ও মুশফিক। ৩১ বলে ৩৫ রানের জুটি গড়েন তারা। এর মধ্যে ৯ রান অবদান রেখে থেমে যান মুশফিকুর।
দলীয় ৬৮ রানে চতুর্থ উইকেট হারানোর পর আবারো বড় জুটি গড়ার চেষ্টা করে বাংলাদেশ। সাব্বির ও মাহমুদুল্লাহ জুটিতে শতরানের কোটা পেরিয়ে যায় টাইগাররা। কিন্তু বাংলাদেশের স্কোর তিন অংকে পৌঁছানোর পরই থামতে হয় মাহমুদুল্লাহকে। সাব্বিরের সাথে ভুল বুঝাবুঝিতে রান আউট হন মাহমুদুল্লাহ। ১৬ বলে ২১ রান করেন তিনি। সাব্বিরের সাথে ৩৬ রান যোগ করেন মাহমুদুল্লাহ।
মাহমুদুল্লাহ’র মতো রান আউট হয়েছেন সাকিবও। ৭ বলে ৭ রান করেন টাইগার দলপতি। জুটিতে ২৯ রান আসার পর বিচ্ছিন্ন হন তারা। এরমধ্যে ২২ রানই ছিলো সাব্বিরের।
এর মধ্যেই টি-২০ ক্যারিয়ারের চতুর্থ হাফ-সেঞ্চুরির স্বাদ নেন সাব্বির। শেষ পর্যন্ত ৫০ বলে ৭৭ রান করেন তিনি। তার ইনিংসে ৭টি চার ও ৪টি ছক্কা ছিলো। শেষের দিকে মেহেদি হাসান মিরাজের ৭ বলে অপরাজিত ১৯ রানে ২০ ওভারে ৮ উইকেটে ১৬৬ রান করে বাংলাদেশ। ভারতের পক্ষে চাহাল ৩টি উইকেট নেন।
বাংলাদেশ ইনিংস :
তামিম ক শারদুল ব চাহাল ১৫
লিটন ক রায়না ব সুন্দর ১১
সাব্বির বোল্ড ব উনাদকত ৭৭
সৌম্য ক ধাওয়ান ব চাহাল ১
মুশফিকুর ক শঙ্কর ব চাহাল ৯
মাহমুদুল্লাহ রান আউট ২১
সাকিব রান আউট ৭
মিরাজ অপরাজিত ১৯
রুবেল বোল্ড ব উনাদকট ০
মুস্তাফিজুর অপরাজিত ০
অতিরিক্ত (লে বা-২, ও-৪) ৬
মোট (৮ উইকেট, ২০ ওভার) ১৬৬
উইকেট পতন : ১/২৭ (লিটন), ২/২৭ (তামিম), ৩/৩৩ (সৌম্য), ৪/৬৮ (মুশফিকুর), ৫/১০৪ (মাহমুুদুল্লাহ), ৬/১৩৩ (সাকিব), ৭/১৪৭ (সাব্বির), ৮/১৪৮ (রুবেল)।
ভারত বোলিং :
উনাদকত : ৪-০-৩৩-২ (ও-২),
সুন্দর : ৪-০-২০-১,
চাহাল : ৪-০-১৮-৩,
ঠাকুর : ৪-০-৪৫-০ (ও-১),
শঙ্কর : ৪-০-৪৮-০ (ও-১)।