বাসস ক্রীড়া-১৫ : কাল লর্ডসে ওয়ানডে অভিষেক হচ্ছে বাংলাদেশের

494

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-বাংলাদেশ
কাল লর্ডসে ওয়ানডে অভিষেক হচ্ছে বাংলাদেশের
লর্ডস (লন্ডন), ৪ জুলাই ২০১৯ (বাসস) : আগামীকাল দ্বাদশ বিশ্বকাপে নিজেদের নবম ও শেষ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। বিশ্বকাপ থেকে আগেই বিদায় নিশ্চিত হয়ে যাওয়ায় কালকের ম্যাচটি এবারের আসরের বাংলাদেশের জন্য শেষ ম্যাচ। তবে এ ম্যাচ দিয়ে অন্যরকম মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে বাংলাদেশ। লর্ডসের এই ভেন্যুতে আগে কখনো ওয়ানডে ম্যাচ খেলেনি টাইগাররা। সে দিক থেকে ক্রিকেটের তীর্থ ভুমি লর্ডসে কাল ওয়ানডে অভিষেক হতে যাচ্ছে বাংলাদেশের।
অবশ্য অন্য ফরম্যাটে আগেই লর্ডসে খেলেছে বাংলাদেশ। আর সেটি হলো টেস্টে। ২০০৫ সালে প্রথম এবং ২০১০ সালে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলেছিলো টাইগাররা। দু’টি ম্যাচই বাংলাদেশ খেলেছে ইংল্যান্ডের বিপক্ষে।
২০০৫ সালের ২৬ মে ইংল্যান্ডের কাছে ঐ ম্যাচে ইনিংস ও ২৬১ রানে হারে বাংলাদেশ। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ১০৮ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। জবাবে ৩ উইকেটে ৫২৮ রানের বিশাল সংগ্রহ পায় ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৪২০ রানে পিছিয়ে পড়ে বাংলাদেশ। পিছিয়ে পড়ে ইনিংস হার এড়াতে খেলতে নেমে আবারো ব্যর্থ হন বাংলাদেশের ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসে ১৫৯ রানে অলআউট হয় বাংলাদেশ।
২০১০ সালের ২৭ মে দ্বিতীয়বারের মত লর্ডসে টেস্ট খেলার সুযোগ পায় বাংলাদেশ। ঐ ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় টাইগাররা। ফলে প্রথমে ব্যাট করার সুযোগটা ভালোভাবে কাজে লাগায় ইংল্যান্ড। সবক’টি উইকেট হারিয়ে ৫০৫ রানের বিশাল সংগ্রহ দাড় করায় ইংলিশরা। বাংলাদেশের পেসার শাহাদাত হোসেন ৯৮ রানে ৫ উইকেট নিয়ে অনার্স বোর্ডে নাম তুলেন।
এরপর নিজেদের প্রথম ইনিংসে ২৮২ রানে অলআউট হয় বাংলাদেশ। ফলো-অনে পড়ে টাইগাররা। ফলে-অনে পড়ে দারুন লড়াই করে টাইগাররা। ওপেনার তামিম ইকবালের সেঞ্চুরিতে ইনিংস হার এড়ায় বাংলাদেশ। তামিম ১৫টি চার ও ২টি ছক্কায় ১০০ বলে ১০৩ রান করেন। তামিমের সেঞ্চুরিতে ৩৮২ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। ম্যাচ জয়ের জন্য ১৬০ রানের টার্গেটে খেলতে নেমে ২ উইকেটে ১৬৩ রান তুলে ম্যাচ জিতে ইংল্যান্ড।
এই দু’টি টেস্ট ছাড়া এই ভেন্যুতে কোন ওয়ানডে বা টি-২০ ম্যাচ খেলেনি বাংলাদেশ। লর্ডসের অভিষেকটা রঙ্গিন করার ভালো সুযোগ বাংলাদেশের। কারন এবারের বিশ্বকাপের শেষটা জয় দিয়েই করতে চাইছে বাংলাদেশ। তাই লর্ডসের অভিষেকেই জয় হলে, বিশ্বকাপ থেকে ভালো কিছু নিয়ে অভিযানের ইতি টানতে পারবে বাংলাদেশ।
বাসস/এএসজি/এএমটি/২২২৮/স্বব