বাজিস-১১ : ‘জলবায়ু পরিবর্তনজনিত উদ্বাস্তুদের অধিকারভিত্তিক সুরক্ষা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

296

বাজিস-১১
খুলনা- সেমিনার
‘জলবায়ু পরিবর্তনজনিত উদ্বাস্তুদের অধিকারভিত্তিক সুরক্ষা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
খুলনা, ৩ জুলাই, ২০১৯ (বাসস) : ‘জলবায়ু পরিবর্তনজনিত উদ্বাস্তুদের জন্য চাই অধিকারভিত্তিক সুরক্ষা, প্রয়োজন স্থানীয় নীতিমালা প্রণয়ন’ শীর্ষক এক সেমিনার আজ অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার সকালে খুলনার হোটেল টাইগার গার্ডেনে একটি বেসরকারি একটি উন্নয়ন সংস্থা আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন।
সেমিনায়ে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- পাইকগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী, খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, সিটি কর্পোরেশেনের প্যানেল মেয়র মোঃ আলী আকবার টিপু এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) অধ্যাপক গোলাম মোস্তফা সরোয়ার প্রমুখ।
সেমিনারটি পরিচালনা করেন বেসরকারি উন্নয়ন সংস্থা এ্যাওসেড’র নির্বাহী পরিচালক মো. শামীম আফরীন। প্রবন্ধ উপস্থাপন করেন সিজিআরএফ প্রকল্পের সমন্বয়কারি মো. সালেহীন সরফরাজ।
সেমিনারে বক্তারা বলেন, বাংলাদেশ দুর্যোগপ্রবণ দেশ। ঘুর্ণিঝড় আইলায় বাংলাদেশের উপকূলীয় অঞ্চল বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে। দুর্যোগ মোকাবেলায় সরকারের পাশাপাশি বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোসহ সকলকে একসাথে কাজ করতে হবে।
বক্তারা আরও বলেন, খুলনা আঞ্চলের দাকোপ, কয়রা, বটিয়াঘাটা, সাতক্ষীরার শ্যামনগর ও আশাশুনি এবং বাগেরহাটের মংলা উপজেলায় জলবায়ু পরিবর্তনজনিত উদ্বাস্তু সৃষ্টির আশংকা বেশি।
সেমিনারে জনপ্রতিনিধি, সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও সাংবাদিক অংশ নেন।
বাসস/জেডএইচ/২০৩০/এমকে