বাসস দেশ-৩২ : আগামীকাল থেকে রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহ শুরু

281

বাসস দেশ-৩২
ভোটার-হালনাগাদ
আগামীকাল থেকে রাজধানীতে ভোটার তালিকা হালনাগাদের তথ্য সংগ্রহ শুরু
ঢাকা, ২ জুলাই, ২০১৯ (বাসস) : ভোটার তালিকা হালনাগাদে রাজধানীবাসীর তথ্য সংগ্রহ কার্যক্রম আগামীকাল থেকে শুরু হচ্ছে।
তিনটি থানা ওয়ারী, সুত্রাপুর ও ডেমরা বাদে সকল থানা এলাকায় এ কার্যক্রম পরিচালিত হবে। এ সময় বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। আজ নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. আলমগীর এসব তথ্য জানান।
তিনি বলেন, তথ্য সংগ্রহ কাজে নিয়োজিত তথ্য সংগ্রহকারীরা বাড়িতে বাড়িতে না গিয়ে দায়িত্বে অবহেলা করলে তাদের বিরুদ্ধে আইনঅনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।
ইসি সচিবালয় সূত্র জানায়, গত ২৩ এপ্রিল থেকে সারা দেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়। প্রথম ধাপে ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত ১৩৫টি উপজেলায় ২ লাখ ২৫ হাজার ৩০৭জন নাগরিকের তথ্য সংগ্রহ করা হয়েছে। চলতি বছরে সারাদেশে প্রায় ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্য রয়েছে ইসির। এ কাজে সারাদেশে ৫৩ হাজার ৫১২জন তথ্য সংগ্রহকারী নিয়োগ দেয়া হয়েছে।
সূত্র জানায়, এবার ২০০৪ সালের ১ জানুয়ারির আগে যাদের জন্ম তাদের তথ্য সংগ্রহ করা হবে। তবে যাদের বয়স ১৮ বছরপূর্ণ হবে তাদেরকে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হবে। আগামী ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে। যাদের জন্ম ২০০২ সালের ১ জানুয়ারির আগে শুধু তাদের নাম খসড়ায় আসবে। আগামী ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।
ভোটার তালিকা হালনাগাদ প্রসঙ্গে সচিব বলেন, তথ্য সংগ্রকারীরা বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ না করলে বা দায়িত্বে অবহেলা করলে আইনে যে শাস্তির বিধান রয়েছে, সে অনুযায়ী সংস্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, আইনে অর্থদ- ও জেল জরিমানা উভয় দন্ড রয়েছে। তাই আমরা অপরাধের মাত্রা দেখে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। তিনি বলেন, নির্ধারিত সময়ে কেউ ভোটার হতে না পারলেও কোনো সমস্যা নেই। কারণ সারাবছরই ভোটার হওয়া যায়। সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে গিয়ে যে কোন সময় ভোটার হওয়া যাবে।
বাসস/এমএসএইচ/১৯৩০/কেএমকে