‘সৌভাগ্যের প্রতিমূর্তি’ প্লানকেটের চোখ বিশ্বকাপ শিরোপায়

391

বার্মিংহ্যাম, ২ জুলাই ২০১৯ (বাসস/এএফপি) : সেমিফাইনাল নিশ্চিত করতে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি বিশ্বকাপে আরেকবার জাদুকরী পারফরমেন্স উপহার দিতে পারবেন আশা করছেন ইংল্যান্ড পেসার ‘সৌভাগ্যের প্রতিমূর্তি’ লিয়াম প্লানকেট।
আগামীকাল চেস্টার লী স্ট্রিটের ওই ম্যাচে বিজয়ী দলটি সরাসরি শেষ চারে জায়গা খুঁজে পাবে। আর পরাজিত দলটিকে নির্ভর করতে হবে অন্য ম্যাচের ফলাফলসহ নানান সমীকরনের উপর।
গত রোববার এজবাস্টনে ভারতের বিপক্ষে ম্যাচে ডাক পেয়ে এর যথার্থতা প্রমাণ করেছেন অভিজ্ঞ প্লানকেট। বল হাতে ৫৫রানে ৩ উইকেট এবং ব্যাট হাতে ৩১ রান করে দলীয় জয়ে ভূমিকা রেখেছেন তিনি। টুর্নামেন্টে এটাই ছিল ভারতের প্রথম পরাজয়।
শ্রীলংকা ও বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সঙ্গে পরপর দুই হারের পর টুর্নামেন্টে টিকে থাকার জন্য ওই ম্যাচে জয় ছাড়া বিকল্প কোন পথ খোলা ছিল না স্বাগতিকদের সামনে। টুর্নামেন্টে পাকিস্তানের কাছে পরাজিত হওয়া ম্যাচ সহ শেষ ভাগের দুই পরাজিত ম্যাচের একটিতেও খেলেননি প্লানকেট। ১৩ সদস্যের ইংলিশ দলের মধ্যে একমাত্র তিনিই এখন পর্যন্ত চলতি আসরের কোন ম্যাচে হারেননি।
অফ স্পিনার মঈন আলীর পরিবর্তে বার্মিংহ্যাম মচের একাদশেও জায়গা পাওয়া প্লানকেট বলেন, ‘এখনো পর্যন্ত অপরাজিত থাকতে পারাটা দারুন ব্যাপার। আমার মনে হয় এটি এখনো কার্যকর রয়েছে। আমি যদি খেলতে পারি, তাহলে আশা করি পার্থক্য গড়ে দিতে পারব।’
প্লানকেট বলেন, ‘মানুষ বলে, তুমি যদি খেলতে না পার তাহলে হতাশায় ভর করবে। তবে আপনি কিভাবে দলে ফিরবেন? অনুশীলনে ভাল বোলিং করে। আমার বয়স ৩৪ বছর হওয়া সত্বেও এমন কিছু করেছি, যা আগামীকাল কাজে লাগবে।’
জোফরা আর্চার বা মার্ক উডের মত গতি দিয়ে হয়তো বল করতে পারবেননা প্লানকেট। কিন্তু অধিকাংশ কঠিন সময়ে মিডল অর্ডার বোলিংয়ে তিনিই হয়ে উঠেন নির্ভরতার প্রতীক। বৈচিত্র্য ও কৌনিক বোলিং দিয়ে সফলতা অর্জন করেন তিনি।
বিশ্বকাপে প্লানকেট যে শুধু ভারতীয় অধিনায়ক বিরাট কোহিলর মত বিশ্বমানের তারকাকে আউট করেছেন তা নয়, তার শিকারে পরিণত হয়েছেন দক্ষিণ আফ্রিকার হাসিম আমলা ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইলের মত ডাকসাইটে ব্যাটসম্যানও।
প্লানকেট বলেন, ‘জোফরা ও উডির মত বল হাতে নিয়েই উইকেট তুলে নেয়ার মত সামর্থ্য আমার নেই। তবে মাঝেমধ্যে আমি ভাল পেস বোলিং দিয়ে অন্যদের ছাড়িয়ে যাই। উইকেট নেয়ার ক্ষেত্রে আমি এখনো নিজেকে যথেষ্ট দক্ষ মনে করি।’
বুধবার ডারহামে নিজ কাউন্টি ক্লাব মাঠে খেলার আগে তিনি বলেন,‘ এখানে আমি চমৎকার একটি যাত্রা শুরু করেছিলাম। আমার মনে হয় আমরা যদি তিনটি ম্যাচে জয়লাভ করতে পারি, তাহলে বিশ্বকাপ শিরোপা লাভ করতে পারব। এই দলটির তা করার যোগ্যতা রয়েছে।
আমরা জানি পরের ম্যাচে আমাদের জয়ী হতে হবে এবং সেখান থেকে এগিয়ে যাবার প্রেরণাও লাভ করতে হবে।’