বাসস দেশ-৩১ : শিক্ষার্থীদের জঙ্গিবাদের ক্ষতিকর বিষয়ে সচেতন করার চেষ্টা চলছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

555

বাসস দেশ-৩১
মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী-আলোচনা
শিক্ষার্থীদের জঙ্গিবাদের ক্ষতিকর বিষয়ে সচেতন করার চেষ্টা চলছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
ঢাকা, ২৬ জুন, ২০১৯ (বাসস) : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বর্তমান সরকারের আইনশৃঙ্খলা বাহিনী জঙ্গি দমন করতে সক্ষম হয়েছে। এখন সরকার শিক্ষার্থীদের জঙ্গিবাদের ক্ষতিকর দিকগুলোর বিষয়ে সচেতন করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। পড়াশোনার পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতির দিকে তাদের মনোনিবেশ ঘটানোর চেষ্টা করা হচ্ছে। আজ বুধবার বিকেলে জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে শহীদজননী জাহানারা ইমামের ২৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাহানারা ইমাম স্মৃতিপদক প্রদান, স্মারক বক্তৃতা এবং ‘বাঙালি সংস্কৃতির ধর্মনিরপেক্ষতা ও মানবতার ঐতিহ্য’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন ।
মন্ত্রী বলেন, বর্তমানে ধর্মনিরপেক্ষ ও অসাম্প্রদায়িক চেতনার আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলেও দেশের জনগণকে অসাম্প্রদায়িক চেতনার অধিকারী করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে। কারণ শোষণের হাতিয়ার হিসেবে শুধু পাকিস্তানি শাসকেরাই ধর্মকে ব্যবহার করেনি, বরঞ্চ তাদের চেতনার অধিকারী এদেশীয় দোসররাও রাষ্ট্রীয় ক্ষমতায় থাকাকালীন একই নীতি বাস্তবায়ন করেছে। তারা জাতির পিতার আত্মস্বীকৃত খুনিদের পুনর্বাসিত করেছে এবং স্বাধীনতা বিরোধীদের হাতে তুলে দিয়েছিলো স্বাধীনতার লাল সবুজ পতাকা।
মহীয়সী নারী জাহানারা ইমামের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মন্ত্রী বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়টি দেশের মানুষ যখন ভুলতে বসেছিলো, জাহানারা ইমাম তখন জনগণকে যুদ্ধাপরাধীদের বিচারের দাবি তুলেছিলেন। শহীদজননীর আন্তরিক প্রচেষ্টার ফসল আজকের এই যুদ্ধাপরাধীদের বিচার।
তিনি বর্তমান প্রজন্মকে স্বাধীনতার চেতনায় উদ্ধুদ্ধ করার কাজে আত্মনিয়োগের জন্য একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নেতৃবৃন্দের প্রতি আহবান জানান।
একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহসভাপতি শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে ‘বাঙালি সংস্কৃতির নির্যাস -অসাম্প্রদায়িকতা ও মানবিকতা’ শীর্ষক জাহানারা ইমাম স্মারক বক্তৃতা প্রদান করেন নাট্যজন রামেন্দু মজুমদার। সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শিল্পী হাশেম খান, বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সভাপতি অধ্যাপক মুনতাসীর মামুন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাংস্কৃতিক স্কোয়াডের আহবায়ক সংগীতশিল্পী মনোরঞ্জন ঘোষাল, রিজিওনাল এন্টি টেরোরিস্ট রিসার্চ ইন্সটিটিউট এর নির্বাহী পরিচালক মেজর জেনারেল এ কে মোহাম্মদ আলী সিকদার (অব.) প্রমুখ।
উল্লেখ্য, এবারের ব্যক্তি ক্যাটাগরিতে জাহানারা ইমাম স্মৃতিপদক পুরস্কারে ভূষিত হন নাট্যজন রামেন্দু মজুমদার এবং প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে রিজিওনাল এন্টি টেরোরিস্ট রিসার্চ ইন্সটিটিউট। প্রধান অতিথি হিসেবে মন্ত্রী বিজয়ীদের হাতে স্মারক তুলে দেন।
বাসস/সবি/এমএমবি/২১৫০/কেএমকে