বাসস দেশ-২১ : নদী ভাঙ্গন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ

290

বাসস দেশ-২১
পাউবো-ভাঙ্গন রোধ
নদী ভাঙ্গন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ
ঢাকা, ২৪ জুন, ২০১৯ (বাসস) : সরকারের নির্দেশে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) দেশের বিভিন্ন স্থানে নদী ভাঙ্গন রোধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করছে।
বাপাউবো’র মহাপরিচালক মো. মাহফুজুর রহমান সম্প্রতি নদী ভাঙ্গনপ্রবণ বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে রাজধানীতে ফিরে বোর্ডের সদর দফতরে আজ সোমবার উর্দ্ধতন কর্মকর্তাদের সাথে এক বৈঠকে একথা বলেন।
তিনি বলেন, সবেমাত্র বর্ষা মৌসুম এসেছে। তাই এ মৌসুমের শুরুতেই দেশব্যাপি পানি উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় নির্মিত বাঁধগুলোর ঝুঁকিপূর্ণ এলাকা অবিলম্বে চিহিৃত করার পামাপাশি তা মেরামত করার জন্য বোর্ডের ডিজি সংশ্লিষ্ট প্রকৌশলীদের নির্দেশ দেন।
মাহফুজুর রহমান, আকষ্মিক বন্যা পরিস্থিতি মোকাবেলায় জরুরী আপদকালীন ব্যবস্থা হিসেবে পর্যাপ্ত বালুভর্তি জিও ব্যাগ মজুদ রাখতে স্থানীয় প্রকৌশলীগণকে প্রস্তুতি নিতে বলেন।
পাউবো’র ডিজি সম্প্রতি যমুনা নদীর ডানতীর, তিস্তা, ধরলা নদী বিধৌত সিরাজগঞ্জ, বগুড়া, গাইবান্ধা, কুড়িগ্রাম ও লালমনিরহাট জেলার বিভিন্ন বন্যা প্রতিরক্ষা কাজ পরিদর্শন এবং এসব এলাকার স্থানীয় জনগণের সাথে মতবিনিময় করেন।
পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক সিরাজগঞ্জ হার্ডপয়েন্ট, ক্রসবারসমূহ, স্পার, কাজীপুর উপজেলায় নদী ভাঙ্গন ও জেলার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ এবং পানি উন্নয়ন বোর্ডের ব্যবস্থাপনায় বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বিষয়ে সরেজমিন খোঁজ নেন।
উত্তরাঞ্চল পরিদর্শনকালে মহাপরিচালকের সাথে ছিলেন, উত্তর-পশ্চিমাঞ্চল রাজশাহী জোনের প্রধান প্রকৌশলী মোহাম্মদ আলী, উত্তরাঞ্চল রংপুর জোনের প্রধান প্রকৌশলী জোতি প্রসাদ ঘোষ, বগুড়া সার্কেলের তত্বাবধায়ক প্রকৌশলী তারিক আল ফায়াজ, তত্বাবধায়ক প্রকৌশলী হারুন অর-রশীদ, সিরাজগঞ্জ পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. সফিকুল ইসলাম, কুড়িগ্রাম পওর বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম ও স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ ।
বৈঠকে চলমান বন্যা মৌসুমে বন্যা ও নদী ভাঙ্গনপ্রবণ এলাকায় পর্যাপ্ত বালু ভর্তি জিও ব্যাগ মজুদ রয়েছে এবং বাপাউবো মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ সদা প্রস্তুত রয়েছে বলে মহাপরিচালককে অবহিত করা হয়।
বাসস/সবি/জেডআরএম/২০০০/এএএ