বাসস সংসদ-৫ : জামিনে মুক্তিপ্রাপ্ত জঙ্গিদের নজরদারিতে রাখা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী

331

বাসস সংসদ-৫
জামিনপ্রাপ্ত-জঙ্গি
জামিনে মুক্তিপ্রাপ্ত জঙ্গিদের নজরদারিতে রাখা হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
সংসদ ভবন, ২৪ জুন, ২০১৯ (বাসস) : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, জামিনে মুক্তিপ্রাপ্ত, সাজাপ্রাপ্ত ও আটক জঙ্গিদের নিবিড় নজরদারির আওতায় রাখা হয়েছে।
জাতীয় সংসদে আজ সরকারি দলের সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিবাদ নির্মূল সংক্রান্ত বর্তমান সরকারের গৃহীত জিরো টলারেন্স নীতির আলোকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কার্যক্রম পরিচালনা করছে। জঙ্গিবাদ দমনে বাংলাদেশ পুলিশের স্পেশালাইজড বাহিনী গঠনের পাশাপাশি উপযুক্ত প্রশিক্ষণ, অপারেশনাল ও লজিস্টিকস সক্ষমতা বাড়ানো হয়েছে। এছাড়া গোয়েন্দা নজরদারি এবং আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্বল্প সময়ের মধ্যে জঙ্গি আস্তানা, জঙ্গিদের অবস্থান সনাক্ত করে গ্রেফতার কার্যক্রম চলমান রয়েছে।
তিনি বলেন, জঙ্গি সংশ্লিষ্ট কাজের সঙ্গে জড়িতদের সনাক্তকরণের সুবিধার্থে এলাকা ভিত্তিক ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ ও সংরক্ষণ এবং বিডি পুলিশ হেল্পলাইন, হেলো সিটি ও রিপোর্ট টু র‌্যাব প্রভৃতি অনলাইন অ্যাপস চালু এবং গণসচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।
বাংলাদেশ জঙ্গিবাদ দমনের সফলতা বিশ্বে রোল মডেল হিসেবে পরিচিতি পেয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, জঙ্গি দমনে আইন-শৃঙ্খলা বাহিনীর এযাবৎ অনেকগুলো সফল অভিযান পরিচালিত হয়েছে এবং যেকোনো ধরনের জঙ্গি সংক্রান্ত বিষয়ে আইন-শৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থাগুলো সদা তৎপর রয়েছে। পাশাপাশি সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে প্রচলিত আইন অনুযায়ী জঙ্গিদের গ্রেফতার করে বিচারের জন্য আদালতে সোপর্দ করার কার্যক্রমও অব্যাহত আছে।
তিনি বলেন, জঙ্গি হামলা প্রতিরোধে কার্যকরী ব্যবস্থা নেয়ার পাশাপাশি জামিনে মুক্তিপ্রাপ্ত, সাজাপ্রাপ্ত ও আটক জঙ্গিদের নিবিড় নজরদারির ব্যবস্থা নেয়া হয়েছে।
বাসস/এমএসএইচ/২০০৯/অমি/-