ইরান সংকট নিয়ে সৌদি শাসকদের সঙ্গে পম্পেও’র আলোচনা

370

জেদ্দা, সৌদি আরব, ২৪ জুন, ২০১৯ (বাসস ডেস্ক) : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সোমবার ইরান সংকট নিয়ে সৌদি শাসকদের সঙ্গে আলোচনা করেন।
ইরান মার্কিন ড্রোন ভূপাতিত করার পর পম্পেও লোহিত সাগর তীরবর্তী জেদ্দা যান এবং বাদশাহ সালমানের সঙ্গে তার প্রসাদে সাক্ষাত করেন। এ সময়ে বাদশাহ পম্পেওকে প্রিয় বন্ধু বলে বর্ণনা করেন।
পম্পেও ক্ষমতাধর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেন। এরপর তার সংযুক্ত আরব আমিরাত যাওয়ার কথা রয়েছে।
সৌদি আরব ও আমিরাতের শাসকরা প্রতিদ্বন্দ্বী ইরানের প্রতি কঠোর পদক্ষেপ নিতে যুক্তরাষ্ট্রকে পরামর্শ দিয়ে আসছে। এদিকে ইরান যুক্তরাষ্ট্রের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করার পর পরই ডোনাল্ড ট্রাম্প তেহরানে সামরিক হামলা চালানোর নির্দেশ দিয়ে পরক্ষণেই তার মত পরিবর্তন করেন।
ওয়াশিংটন ছাড়ার সময়ে পম্পেও সাংবাদিকদের বলেন, ইরানের চ্যালেঞ্জ মোকাবেলায় সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত যুক্তরাষ্ট্রের দুই বড় মিত্র।
তিনি আরো বলেন, আমরা সকলেই যে কৌশলগত মিত্র তা নিশ্চিত করা এবং কিভাবে আমরা বিশ্বজোট গড়তে পারি বৈঠকে সেসব নিয়েই আমরা আলোচনা করবো।
তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র কেবল ইউরোপীয় অঞ্চলেই নয়, ইরান ইস্যুতে এশিয়া ও ইউরোপেও মিত্র তৈরির চেষ্টা করছে।
তবে, ইরান ইস্যুতে যুক্তরাষ্ট্রের কঠোর অবস্থানের পক্ষে সমর্থন খুব সামাণ্যই বলে মনে করছেন বিশ্লেষকগণ। বিশেষ করে ইউরোপে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার নেতৃত্বে যে পরমাণু চুক্তি সম্পাদিত হয়েছিল তার পক্ষে সমর্থন রয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র গত বছর এই চুক্তি থেকে বেরিয়ে আসে এবং এর পরই ইরানের সঙ্গে দেশটির উত্তেজনাকর সম্পর্ক তৈরি হয়।