বাসস দেশ-১৩ : চট্টগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে দন্ডিত বিশ্ববিদ্যালয়ের ছাত্র

297

বাসস দেশ-১৩
প্রক্সি-পরীক্ষা-দন্ড
চট্টগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে দন্ডিত বিশ্ববিদ্যালয়ের ছাত্র
চট্টগ্রাম, ২১ জুন, ২০১৯ (বাসস) : চট্টগ্রামে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে দন্ডিত হলো বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তার নাম মুহাম্মদ ফরিদ উদ্দিন সোবহান (২৮)। সে কুষ্টিয়া ইসলামি বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলার লেমশীখালীর মাস্টার ইব্রাহিমের পুত্র।
আজ শুক্রবার চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কেন্দ্রে এ ঘটনা ঘটে। পরীক্ষা হলে সন্দেহ হলে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন ভূমি অধিগ্রহণ কর্মকর্তা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কায়সার খসরু। তাকে জিজ্ঞাসাবাদের পর এক বছরের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, বাঁশখালী উপজেলার মুহাম্মদ তারিফুল ইসলামের পক্ষে পরীক্ষা দিতে আসেন ফরিদ। তারিফুলের ছবির সাথে তার ছবি খানেকটা মিল থাকায় বাকিগুলো বিশেষ কায়দায় তার মত করে নেয়। যার কারণে প্রাথমিকভাবে তাকে সনাক্ত করা সম্ভব হয়নি। পরে গ্রামের নাম, জন্ম তারিখ, এসএসসি কত সাল জিজ্ঞেস করা হলে সে আটকে যায়। সাথে সাথে পুলিশ তাকে আটক করে। অফিস কক্ষে নেয়ার পর সে স্বীকার করে আবুল কালাম আজাদ এবং মামুন নামে দুই বন্ধুর প্ররোচনায় সে পরীক্ষা দিতে আসে।
প্রাথমিক অবস্থায় সে নিজের পরিচয় গোপন করে। পরে ম্যাজিস্ট্রেটের নির্দেশে তাকে তল্লাশি করা হলে তার মানিব্যাগ থেকে জাতীয় পরিচয়পত্র পাওয়া যায়। পরে সে সব স্বীকার করে। ফরিদের সঙ্গে প্রক্সির বিশাল একটি সিন্ডিকেট রয়েছে বলে জানিয়েছে সে। ওই সিন্ডিকেটের সদস্য মো. মামুন এবং আবুল কালাম নামে দুই সদস্যের মাধ্যমে এ পরীক্ষায় প্রক্সি দিতে চুক্তিবদ্ধ হয়।
সে আরও জানায়, কালাম মূলত এই চক্রের প্রধান। সে সরকারের শিক্ষা, স্বাস্থ্য বিভাগের নিয়োগে প্রক্সি দেয়ার কন্টাক্ট করে। পরে বিশ্ববিদ্যালয় পড়ুয়া বিভিন্ন শিক্ষার্থীকে টাকার বিনিময়ে পরীক্ষা দেয়ায়।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কায়সার খসরু জানান, প্রাথমিক অবস্থায় তাকে সনাক্ত করা কষ্ট হয়েছিলো পরবর্তীতে তাকে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞেস করা হলে সে আটকে যায়। পরে তাকে পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন ১৯৮০ এর ৩ (খ) অনুযায়ী এক বছরের কারাদন্ড প্রদান করা হয়।
বাসস/জিই/এসকেবি/এমএআর/১৯৪৫/-জেজেড