‘মাস্ট উইন’ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে ও. ইন্ডিজ

403

ম্যানচেস্টার, ২১ জুন, ২০১৯ (বাসস) : চলতি দ্বাদশ বিশ্বকাপের ২৯তম ও দিনের দ্বিতীয় ম্যাচে আগামীকাল শনিবার ম্যানেচস্টারে আত্মবিশ্বাসী ও টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজিত থাকা নিউজিল্যান্ডের বিপক্ষে‘মাস্ট উইন’ ম্যাচে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ।
নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানকে সাত উইকেটে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ।
কিন্তু তারপর থেকে ক্যারিবিয়ান দলটির পারফরমেন্স কেবলমাক্র খারাপের চেয়ে খারাপই হয়েছে। এ সময়ে তারা অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এবং বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচে পরাজিত হয়েছে। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচটি বৃস্টির কারণে পত্যিক্ত হয়েছে।
দশ দলের এ টুর্নামেন্টে ওয়েস্ট ইন্ডিজ বর্তমানে মাত্র তিন পয়েন্ট তালিকার সপ্তম স্থানে রয়েছে। সুতরাং সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে কিউইদের বিপক্ষে জয়ের জয়ের কোন বিকল্প নেই ক্যারিবিয়দের সামনে। পক্ষান্তরে টুর্নামেন্টে এ পর্যন্ত পাঁচ ম্যাচে নয় পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড।
বাংলাদেশের বিপক্ষে বড় সংগ্রহের পরও সাত উইকেটে পরাজয়ের পর অবশ্যই এ ম্যাচে আরো স্মার্ট ক্রিকেট খেলতে হবে জেসন হোল্ডারের নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজকে।
বাংলাদেশের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩২১ রানের বড় সংগ্রহ দাঁড় করেছিল। তবে ক্যারিবিয় বোলিং আক্রমনকে তুলো ধুনো করে সাত উইকেট অক্ষত ও ৫১ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগাররা।
সেরা তারকা ক্রিস গেইল ছাড়া ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইন আপ জ্বলে উঠতে শুরু করেছে। তবে বোলারদের পারফরমেন্স জেসন হোল্ডারের জন্য বড় চিন্তার কারণ হবে।
এভিন লুইস, শাই হোপ, শিমরোন হেটমায়ার এবং হোল্ডার নিজেও ব্যাট হাতে ভাল করছেন। তবে গেইল এবং আন্দ্রে রাসেল জ্বলে উঠতে না পারায় ধুকতে হচ্ছে দলকে।
বোলিং আক্রমনে ওয়েস্ট ইন্ডিজের ফ্রন্ট লাইনের সব বোলারকেই সাধারন মানের মনে হয়েছে এবং বাংলাদেশের বিপক্ষে অসহায় মনে হয়েছে। ইতোমধ্যেই অনেক দেরী হয়ে গেলেও ,েলডন কট্রেল, শ্যানন গাব্রিয়েল এবং ওশাসে টমাসের মত বোলারদের জ্বলে উঠতে হবে।
পক্ষান্তরে পাঁচ ম্যাচের মধ্যে চারটিতে জয় ও ভারতের বিপক্ষে ম্যাচটি বৃস্টির কারণে পরিত্যক্ত হলে নয় পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে নিউজিল্যান্ড। এ পর্যন্ত শ্রীলংকা, বাংলাদেশ, আফগানিস্তান এবং দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করা কিউইদের সামনে পাকিস্তান, ভারত ও স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে কঠিন চ্যালেঞ্জর মুখোমুখি হতে হবে।
তাদের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ জয়ী অপরাজিত ১০৬ রানের ইনিংস খেলেছেন অধিনায়ক কেন উইলিয়ামসন। তার অধিনায়কোচিত ইনিংসের সুবাদেই প্রোটিয়াদের করা মধ্য মানের ২৪২ রানের লক্ষ্য তাড়া করে উত্তেজনাপুর্ন ম্যাচের শেষ ওভারে জয় পেয়েছে নিউজিল্যান্ড।
উইলিয়ামসনের দলের জয়ে ভুমিকা রেখেছে ৪৭ বল মোকাবেলায় কলিন ডি গ্র্যান্ডহোমের ৬০ রান এবং বল হাতে কিপ্টে স্পেল ৩৩ রানে এক উইকেট শিকার।
তবে সামনের বড় ম্যাচগুলো মার্টিন গাপটিল, কলিন মুনরো, রস টেইলর এবং টম লাথামের কাছ থেকে বড় অবদান চাইবেন উইলিয়ামসন।
দল:
নিউজিল্যান্ড: মার্টিন গাপটিল, কলিন মুনরো, কেন উইলিয়ামসন(অধিনায়ক), রস টেইলর,ইস সোধি, জেমস নিশাম. কলিন ডি গ্র্যান্ডহোম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট, টম লাথাম.হেনরি নিকোলস, টিম সাউদি, টম ব্লান্ডেল।
ওয়েস্ট ইন্ডিজ: ক্রিস গেইল, এভিন লুইস,শাই হোপ, ড্যারেন ব্রাভো, শিমরোন হেটমায়ার, নিকোলাস পুরান, এ্যাশলে নার্স,আন্দ্রে রাসেল,ফ্যাবিয়ান এ্যালেন, কেমার রোচ, শ্যানন গাব্রিয়েল,জেসন হোল্ডার (অধিনায়ক), কার্লোস ব্র্যাথওয়েট, ওশানে টমাস, শেলডন কট্রেল।