বাসস দেশ-৩৬ : বাংলাদেশী শান্তিরক্ষীদের উচ্ছ্বসিত প্রশংসা করেছে জাতিসংঘ বাহিনী কমান্ডারগণ

576

বাসস দেশ-৩৬
জাতিসংঘ-শান্তিরক্ষী-কমান্ডার
বাংলাদেশী শান্তিরক্ষীদের উচ্ছ্বসিত প্রশংসা করেছে জাতিসংঘ বাহিনী কমান্ডারগণ
ঢাকা, ২০ জুন, ২০১৯ (বাসস) : জাতিসংঘের সামরিক উপদেষ্টা লে. জেনারেল কার্লোস লোইটেসহ সংস্থার শান্তিরক্ষী মিশনের ফোর্স কমান্ডারগণ আজ বাংলাদেশী শান্তিরক্ষীদের কর্মদক্ষতার ভূয়সী প্রশংসা করেছেন।
ফোর্স কমান্ডারগণ অত্যন্ত নির্ভরযোগ্য, সহায়তার মনোভাবাপন্ন ও উদার সৈন্য ও পুলিশ প্রেরণকারী হিসাবে বাংলাদেশের প্রশংসা করেছেন।
আজ জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন পরিদর্শনকালে জেনারেল কার্লোস বলেন, ‘বাংলাদেশ পিস কিপিং ক্যাপাবিলিটি রেডিনেস সিস্টেম (পিসিআরএস) অত্যন্ত প্রশংসাযোগ্য।
আজ এখানে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তিনি পরিদর্শনকালে ১২ জন কমান্ডারসহ ৩৫ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। তারা ১৭তম মিলিটারি কমান্ডার্স কনফারেন্স ২০১৯-এর ফাঁকে বাংলাদেশ মিশন পরিদর্শন করেন। জাতিসংঘ সদর দপ্তরে ১৭ জুন এই সম্মেলন শুরু হয়েছে এবং আগামী ২১ জুন পর্যন্ত চলবে।
যে কোন কঠিন চ্যালেঞ্জিং পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশি সৈন্যদের শৃংখলা ও পেশাদারিত্বের বিষয়ে গভীর সন্তোষ প্রকাশ করেন জাতিসংঘ শান্তিরক্ষী মিশনের কমান্ডারগণ।
এ ব্যাপারে তিনি উল্লেখ করেন, বাংলাদেশ ব্যাপকভাবে নারী শান্তিরক্ষী মোতায়েনের পাশাপাশি আধুনিক যন্ত্রপাতি ও প্রশিক্ষণ প্রদান করছে।
তিনি শান্তিরক্ষী মিশনে যেকোন রকম যৌন নিপীড়নের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির পুনরোল্লেখ করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের ব্যাপক আর্থসামাজিক উন্নতির কথা তুলে ধরেন।
সংবাদ বিজ্ঞপ্তিতে গত বছর বাংলাদেশ যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদা লাভ করেছে তা তুলে ধরা হয়। একই সঙ্গে আগামী ২০২১ সালের মদ্যে মধ্যম আয়ের দেশ এবং এবং আগামী ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রার কথাও উল্লেখ করা হয়।
এ সময় তিনি বাংলাদেশের জন্য রোহিঙ্গা সংকট, জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক উষ্ণায়নের মত কিছু চ্যালেঞ্জ রয়েছে বলে উল্লেখ করেন।
জাতিসংঘে বাংলাদেশ মিশনের প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল খান ফিরোজ আহমেদ প্রতিনিধি দলকে শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের অংশগ্রহণ এবং বাংলাদেশী শান্তিরক্ষীদের আত্ম নিবেদনের কথা তুলে ধরেন।
তিনি বলেন, শান্তিরক্ষী মিশনে বাংলাদেশ সর্বদা এগিয়ে ছিল।
জাতিসংঘ শান্তিরক্ষী কার্যক্রমের ৫৪ টি মিশনে বাংলাদেশের ১ লাখ ৬৩ হাজার ১৮১ জন শান্তিরক্ষী অংশ নিয়েছেন। এদের মধ্যে ১ হাজার ৬১৬ জন নারী। বর্তমানে জাতিসংঘের ১০ টি মিশনে বাংলাদেশের সাড়ে ৬ হাজার শান্তিরক্ষী নিযুক্ত রয়েছেন। এছাড়া শান্তিরক্ষাকালে বাংলাদেশের ১৪৬ জন শান্তিরক্ষী প্রাণ হারিয়েছেন এবং ২২৭ জন আহত হয়েছেন।
তিনি এসময় গত ৩০ বছরে বিশ্বের বিভিন্ন স্থানে যুদ্ধকবলিত স্থানে বাংলাদেশের শান্তিরক্ষা কার্যক্রমের সাফল্যের চিত্র তুলে ধরেন।
বাসস/সবি/এসই/জেহক/২২০০/এইচএন