ইতিহাসের দ্বারপ্রান্তে সাকিব

412

ঢাকা, ১৯ জুন, ২০১৯ (বাসস) : ইংল্যান্ডে চলমান বিশ্বকাপ ক্রিকেটে দারুন ফর্মে রয়েছেন বাংলাদেশের অল রাউন্ডার সাকিব আল হাসান। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়ে সাকিব বজায় রেখেছেন ধারাবাহিক পারফর্মেন্স। যার মাধ্যমে তিনি রচনা করছেন নিত্য নুতন ইতিহাস।
আগামীকাল বিশ্বকাপের গ্রুপ পর্বে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মোকাবেলা করবে বাংলাদেশ। ম্যাচে সাকিবের সামনেও রয়েছে নতুন আরেকটি রেকর্ডের হাতছানি। নটিংহ্যামের ট্রেন্টব্রিজের ম্যাচে বিশ্ব সেরা অল রাউন্ডার যদি ৫০ রান অতিক্রম করতে পারেন তাহলে তিনিই হবেন টানা ছয় ম্যাচে হাফ সেঞ্চুরি করা বাংলাদেশের হয়ে প্রথম ক্রিকেটার।
ইতোমধ্যে সাকিব বিশ্বকাপের সর্বশেষ চার ম্যাচে অংশ নিয়ে পরপর চারবার ৫০ রানের কোটা অতিক্রম করেছেন। তন্মধ্যে সেঞ্চুরি রয়েছে দুটি। এর আগে ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে অর্ধশতক পার করেন তিনি। বিশ্বকাপের শেষ দুই ম্যাচে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছেন যথাক্রমে ১২১ ও অপরাজিত ১২৪ রান।
সাকিবের ধারাবাহিক ব্যাটিংয়ে ভর করে ১০ দলের অংশগ্রহণে বিশ্বকাপ ক্রিকেটের পয়েন্ট তালিকায় বর্তমানে পঞ্চম অবস্থানে রয়েছে বাংলাদেশ। টুর্নামেন্টে দুটি ম্যাচে জয়ের বিপরীতে হেরেছে দুই ম্যাচে। আর একটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে।
সাকিবের সর্বশেষ ৫ ওয়ানডে ম্যাচের রান :
১২৪*- প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ (২০১৯ বিশ্বকাপ)
১২১- প্রতিপক্ষ ইংল্যান্ড (২০১৯ বিশ্বকাপ)
৬৪- প্রতিপক্ষ নিউজিল্যান্ড (২০১৯ বিশ্বকাপ)
৭৫- প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা (২০১৯ বিশ্বকাপ)
৫০*- প্রতিপক্ষ আয়ারল্যান্ড (ত্রিদেশীয় সিরিজ)